ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করবে এটুআই-গ্রিফিত বিশ্ববিদ্যালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করবে এটুআই-গ্রিফিত বিশ্ববিদ্যালয়

ঢাকা: বাংলাদেশে ই-লার্নিং, ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট, ই-লিডারশিপসহ তথ্যপ্রযুক্তি ও ইনোভেশন নিয়ে এটুআই প্রোগ্রাম ও অস্ট্রেলিয়ার গ্রিফিত বিশ্ববিদ্যালয় যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে।
 
এ উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে রোববার (১৬ আগস্ট) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ প্রেস ব্রিফিং কক্ষে গ্রিফিত বিশ্ববিদ্যালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।


 
নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ড. ডেভিড টাফলে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।
 
এ সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও ইনোভেশন নিয়ে গবেষণা, প্রশিক্ষণ এবং মূল্যায়ন কর্মসূচি পরিচালিত হবে। যা সরকারের বিভিন্ন বিভাগ ও অধিদফতরের সেবাগুলো জনগণের কাছে সহজে ও দ্রুত পৌঁছে দিতে ভূমিকা রাখবে।
 
অন্যদিকে, গ্রিফিত বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলো তাদের একাডেমিক কোর্সে অর্ন্তভুক্তকরণ এবং উদ্ভাবিত ইনোভেশন লার্নিং প্রোগ্রামের উপর মাস্টার্স বা ডিপ্লোমা ডিগ্রি ছাড়াও তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ের উপর অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম বলেন, ডিজিটাল বাংলাদেশের এ অগ্রগতির কারণে উন্নয়নশীল দেশগুলোর কাছে বাংলাদেশ এখন মনোযোগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেছেন।
 
সাউথ সাউথ কো-অপারেশন জোরদার করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম বিভিন্ন দেশের সরকার ও সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
 
সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে একই কক্ষে এটুআই প্রোগ্রাম ও গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে এবং ঢাকায় অস্ট্রেলিয়ান হাই কমিশনের সহযোগিতায় ‘লিডারশিপ ইন ইনোভেশন ফর সাউথ-সাউথ কো-অপারেশন’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।
 
সেমিনারে বাংলাদেশের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে ‘লিডারশিপ ইন ইনোভেশন’র উপর এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ড. ডেভিড টাফলে বক্তব্য দেন।
 
এ সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, হাইকমিশনের কর্মকর্তা ও বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
 
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকায় অস্ট্রেলিয়ান হাইকমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. লুচিন্ডা বেল গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন।
 
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান এইডের প্রধান প্রিয়া পাওয়েল, অস্ট্রেলিয়ান হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারি ফ্রেডেরিক জিনজিন, অস্ট্রেলিয়ান ট্রেড কমিশনের কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী, অস্ট্রেলিয়ান হাই কমিশনের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান, অস্ট্রেলিয়ার গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের রিজিওনাল ম্যানেজার মিস আরফা নূর, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তাসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমএইচপি/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।