ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় সহায়তা দেবে চীন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় সহায়তা দেবে চীন ছবি : সংগৃহীত

ঢাকা: বাংলাদেশে ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় সর্ব্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছে চীন।

তথ্য-প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে চীনের তথ্য-প্রযুক্তি মন্ত্রী মি. ওয়াংয়ের দ্বিপাক্ষিক বৈঠকে এ সহায়তার আশ্বাস মেলে।

 
 
শুক্রবার (২৮ আগস্ট) তথ্য-প্রযুক্তি বিভাগের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বাংলানিউজকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার (২৭ আগস্ট) চীনের তথ্য-প্রযুক্তি মন্ত্রীর দফতরে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এ বৈঠকে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ সরকারের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-২০১৫ প্রণয়ন ও ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় চীনের সহযোগিতা চান।
 
এসময় চীনের তথ্য-প্রযুক্তি মন্ত্রী সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়ে বলেন, তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশের এগিয়ে যাওয়া আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে চীন বাংলাদেশের পাশে থাকবে।
 
এসময় চীনের অর্থায়নে গৃহীত ও পরিচালিত বিভিন্ন প্রকল্পের অগ্রগতি এবং আগামী অর্থবছরে শুরু হওয়া বিভিন্ন প্রকল্পের সার্বিক দিক নিয়েও আলোচনা হয়।
 
এর আগে, প্রতিমন্ত্রী পলক এক্সিম ব্যাংকের (চীন) ভাইস-প্রেসিডেন্ট মি. লিওয়ের (খরঁ) সঙ্গে এক বৈঠকে মিলিত হন।

এসময় এক্সিম ব্যাংকের ওই কর্মকর্তা প্রতিমন্ত্রী পলককে জানান, এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ ১শ ৫৪ মিলিয়ন মার্কিন ডলারের টিয়ার-৪ ডেটা সেন্টার স্থাপন প্রকল্পের অর্থ বরাদ্দ অনুমোদন দিয়েছে। ইনফো সরকার-৩, এস্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের লোন এগ্রিমেন্টও অনুমোদন দেওয়া হয়েছে।
 
পলক চীনের এক্সিম ব্যাংককে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অগ্রবর্তী ভূমিকা নিতে অনুরোধ করেন। পাশাপাশি আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের আহ্বান জানান।
 
উত্তরে এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ তা সবোর্চ্চ গুরুত্ব সহকারে বিবেচনার আশ্বাস দেন। এছাড়াও, এ সফরে প্রতিমন্ত্রী পলক বাংলাদেশে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের সঙ্গে জড়িত চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সিআরআইজি), হুয়াওয়ে, জেডটিইর হেডকোয়ার্টার পরিদর্শন করেন ও এসব সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
একে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।