ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’

প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) ১২তম আসরে অংশ নেবে বাংলাদেশ।

আইজেএসও’র জন্য দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বাছাই করতে এবং তাদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তোলার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) আয়োজন করে (বিডিজেএসও)।



বৃহস্পতিবার ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে সকালে শুরু হয় অলিম্পিয়াডের মূল পর্ব।

মূল অলম্পিয়াড এবং প্রশ্নোত্তর পর্ব শেষে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের নতুন প্রজন্ম খুবই মেধাবী। আর্থিকভাবে আমরা দরিদ্র হলেও মেধার দিক দিয়ে আমাদের কমতি নেই। আমাদের বিজ্ঞান ও গণিত শিক্ষার্থী কমে যাচ্ছে যা আশংকার খবর। এ ধরনের আয়োজনের মাধ্যমে এ বিষয়গুলোকে জনপ্রিয় করে তোলার আহ্বান জানান তিনি।

চলতি বছর আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ দল ভালো করেছে। একইভাবে বিজ্ঞানেও দেশের মেধাবী শিক্ষার্থীরা ভালো করবে আশা প্রকাশ করেন তিনি।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জীববিজ্ঞানী রেজাউর রহমান, তাত্বিক পদার্থবিজ্ঞানী আরশাদ মোমেন, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান, এসপিএসবি সহ–সভাপতি ফারসীম মান্নান মোহাম্মদীসহ অনেকে।

সকালে অলিম্পিয়াডের উদ্বোধন করেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ স্বপণ কুমার ঢালী। জুনিয়র ও সেকেন্ডারি ক্যাটাগরিতে সারাদেশের ২২০ শিক্ষার্থী দেড় ঘন্টার একটি বহু নির্বাচনী ও তাত্ত্বিক পরীক্ষায় অংশ নেয়। যার মধ্য থেকে জুনিয়র ক্যাটাগরিতে ১৩ জন, সেকেন্ডারি ক্যটাগরিতে ২২ জন এবং বিশেষ ক্যাটাগরিতে ১০ জন সহ মোট ৪৫ জনকে বিজয়ী নির্বাচিত করা হয়।

পরবর্তীতে বিজয়ীদের নিয়ে ঢাকায় আয়োজন করা হবে তিনদিনের ক্যাম্প যেখানে থেকে নির্বাচন করা হবে আইজেএসও দল।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।