ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ওমেন টেক ফেস্টে’ দেশের সেরা নারী উদ্যোক্তারা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
‘ওমেন টেক ফেস্টে’ দেশের সেরা নারী উদ্যোক্তারা

প্রযুক্তিগত উৎকর্ষ সাধন ও প্রযুক্তিখাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আয়োজিত ‘টেক ফেস্টে’ অংশগ্রহণ করেছিলেন দেশের সেরা নারী উদ্যোক্তারা। টেক ফেস্টে আলোচনার মূল বিষয় ছিল প্রযুক্তিখাতে নারীদের অবদান ও ভুমিকা কতোটা তা নিয়ে।



ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সম্প্রতি এই ফেস্টে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পরিচালক ও বাংলাদেশের অন্যতম নারী উদ্যক্তা সামিরা যুবেরি হিমিকা অংশগ্রহন করে বলেন, নারীরাই বর্তমান সমাজে উন্নয়নের চাবিকাঠী। কিভাবে প্রযুক্তিখাতে তাদের সম্পৃক্ততা আরো বাড়ানো যায় তা নিয়েও তিনি মত প্রকাশ করেন।

কর্পোরেট সেক্টরে নারীদের ভুমিকা নিয়ে কথা বলেন গ্রামীনফোনের সিনিয়র স্পেশালিস্ট সায়মা রহমান। শাখাটিতে নারীরা কিভাবে মুল চালিকা শক্তি হতে পারে তার কিছু উদাহরণও তুলে ধরেন তিনি।

নারীদের বিকাশ ও অগ্রগতি নিয়ে কথা বলেন নারী টেক মেকারস বাংলাদেশের প্রধান প্রতিনিধি ফারাহ নাজিফা ও রাখশান্দা রুখাম। বর্তমানে বাংলাদেশের নারীদের প্রযুক্তিখাতে এগিয়ে নিয়ে আসতে কাজ করছেন প্রতিষ্ঠানটি।

এছাড়া গুগলের প্রতিনিধি বিকি রাসেল অনুষ্ঠানে বক্তব্য দানকালে গুগলে নারীদের সম্পৃক্ততা ও প্রযুক্তিখাতে নারীদের অভাবনীয় সাফল্যের কিছু উদাহরণ উপস্থাপন করেন। সেইসাথে নারীদের আরো এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নারী উদ্যক্তা ও IamSMEofBangladesh এর পরিচালক ফারহানা নাজনীন, গুগল বাংলাদেশের কান্ট্রি মার্কেটিং কন্সালটেন্ট হাশমি রাফসানজানি, প্রেনিয়্যারল্যাব এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও গুগল ডেভেলপার গ্রুপের ম্যানেজার আরিফ নিজামী, আমরা সল্যুশন্স এর হেড অব বিজনেস সোলাইমান সুখন সহ অনেকে।

মুলত নারীদের উৎসাহিত ও অনুপ্রাণিত করার লক্ষ্যেই আয়োজন করা হয় ‘ওমেন টেক ফেস্ট’। পৃষ্টপোষকতায় ছিল গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কম্পিউটার ক্লাব।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।