ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

খুদে বিজ্ঞানীদের কংগ্রেসে বিজয়ী ৬৬

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
খুদে বিজ্ঞানীদের কংগ্রেসে বিজয়ী ৬৬

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফএফ) ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) আয়োজিত তৃতীয়বারের ‘শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসে’ অংশ নেয়া সারা দেশের শিক্ষার্থীদের মধ্য থেকে মোট ৬৬ জন বিজয়ী হিসেবে নির্বাচিত হয়েছে।

প্রাইমারী, জুনিয়র ও সিনিয়র তিন ক্যাটাগরিতে ‘বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও বিজ্ঞান পোস্টারের’ জন্য তাদের বিজয়ী নির্বাচিত করেন বিচারকরা।



যাদের মধ্যে দিনাজপুর স্কলারস ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী বর্ণিক রায়-এর ফসল এবং শাকসবজির বৃদ্ধিতে বিভিন্ন  ফল ও ফুলের নির্যাসের ব্যবহার শীর্ষক নিবন্ধটি কংগ্রেসের সেরা নিবন্ধ, ময়মনসিংহ মুমিন্নুসো মহিলা মহাবিদ্যালয়ের তটিনী সরকারের ইনজেকশন অ্যাকচুয়েটর প্রকল্পটি "কংগ্রেসের সেরা প্রকল্প" এবং দিনাজপুর সরকারি কলেজের সাহিবা নোশিন এষা ও দিনাজপুর জিলা স্কুলের সামিন ইয়াসারের পিঁপড়ার জীবন ব্যবস্থার উপর পারিপার্শ্বিকের প্রভাব অনুসন্ধান শীর্ষক পোস্টারটি কংগ্রেসের সেরা পোস্টারের মর্যাদা লাভ করে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান শনিবার ঢাকার আগারগাঁও-এ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে কংগ্রেসের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী ক্ষুদে বিজ্ঞানীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বক্তব্যে তিনি খুদে বিজ্ঞানীদের মনে করিয়ে দেন বাংলাদেশের তরুনরা ক্রিকেট, তথ্যপ্রযুক্তি গণিতসহ নানা ক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছে। তাই খুদে বিজ্ঞানীরাও এক সময় তাদের কীর্তিতে বাংলাদেশকে উজ্জ্বল করে তুলবে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

এতে শিক্ষা প্রতিষ্ঠানের সবকিছু সবার ব্যবহারের সুযোগসহ বিজ্ঞানাগার নির্মান এবং যোগ্য ও দক্ষ বিজ্ঞান শিক্ষক নিয়োগের ঘোষণা দেয়া হয়।

কংগ্রেসে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী ও পরমাণু শক্তি কমিশনের সাবেক প্রধান বিজ্ঞানী ড. রেজাউর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসমীন হক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আরশাদ চৌধুরী, ড. নোভা আহমেদ এবং রাজশাহী শিক্ষক প্রশিক্ষণ কলেজের সাবেক অধ্যক্ষ আবদুস সামাদ মন্ডল।

জেষ্ঠ্য বিজ্ঞানীরা খুদে বিজ্ঞানীদের বিজ্ঞান গবেষণায় নিয়ম মেনে চলার পরামর্শ দেন। মুহম্মদ জাফর ইকবাল বলেন, একটি সমস্যা সমাধানের জন্য শয়ন-স্বপনে-জাগরনে চিন্তাকে সচল রাখতে হবে।

উল্লেখ্য, নতুন প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে এবং তাদের উদ্ভাবনী প্রতিভা বিকাশে অনুপ্রেরণা দিতেই গত তিন বছর ধরে এই কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে। এবারের কংগ্রেসে সারাদেশ থেকে ৪৫৬ জন খুদে বিজ্ঞানী ১০৬টি প্রকল্প, ৫৬টি নিবন্ধ ও ৪৮টি পোস্টার উপস্থাপন করে।  

এরপর কংগ্রেসের অংশগ্রহণকারীদের মধ্য থেকে সেরা ৪০ জনকে নিয়ে আয়োজন করা হবে তৃতীয় জগদীশ চন্দ্র বসু আবাসিক বিজ্ঞান ক্যাম্প। ক্যাম্পের জন্য নির্বাচিতরা হাতে-কলমে বিজ্ঞানের বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার সুযোগ করে দেওয়া হবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় কংগ্রেসের আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং নলেজ পার্টনার ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।