ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে মজিলা ওয়েবমেকারের উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
বাংলাদেশে মজিলা ওয়েবমেকারের উদ্বোধন

ঢাকা: বিশ্বখ্যাত ইন্টারনেট ব্রাউজার ফায়ারফক্স নির্মাতা প্রতিষ্ঠান ও অলাভজনক সংগঠন মজিলা ফাউন্ডেশন বাংলাদেশে ওয়েবমেকারের (mzl.la/webmaker) উদ্বোধন ঘোষণা করেছে।

রোববার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



এতে বলা হয়, এনড্রয়েট মোবাইল ব্যববহারকারীরা বিনামূল্যে এ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারবে এবং অনলাইনে নিজস্ব পছন্দ ও চাহিদা মতো কনটেন্ট তৈরি করতে পারবে খুব সহজেই।  

মৌলিক কনটেন্ট তৈরি করার সীমিত অ্যাপ/ টুল এবং বেশিরভাগ নির্দেশমালা ইংরেজিতে থাকায় বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীরা প্রায়ই কনটেন্ট তৈরি করতে নানান বিরক্তিকর অভিজ্ঞতার সম্মুখীন হন।

বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের এই শৃঙ্খল হতে মুক্তি দেওয়াই ওয়েবমেকারের লক্ষ্য বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ওয়েবমেকার চারটি ভাষায় (বাংলা, ইন্দোনেশিয়ান, ইংরেজি এবং ব্রাজিলীয় পর্তুগিজ) পাওয়া যায় এবং এটি পরিকল্পনা ও তৈরি করতে বাংলাদেশ মজিলা কমিউনিটির অনেক অবদান রয়েছে। স্থানীয় স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদা মেটাতে ব্যবহারবান্ধব এ অ্যাপ্লিকেশন তৈরির জন্য বাংলাদেশি স্বেচ্ছাসেবকরা মজিলার সঙ্গে বেশ কয়েক মাস কাজ করেছে বলেও জানানো হয়।

ওয়েবমেকার ব্যবহারকারীরা অনেক প্রকার কনটেন্ট-ইন্টারেক্টিভ ছবির গ্যালারি এবং স্ক্র্যাপবুক থেকে শুরু করে গেম, মেমো এবং কমিক স্ট্রিপ তৈরি করতে পারবেন। এপ্লিকেশনের ব্যবহারবান্ধব ডিজাইনের জন্য প্রথমবার স্মার্টফোন ব্যবহারকারীরাও শুধুমাত্র টেক্সট, ছবি এবং লিংক ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যে প্রজেক্ট নির্মাণ করতে পারবেন।

ওয়েবমেকার ব্যবহারকারীরা তাদের প্রজেক্টগুলো ইমেইল, টেক্সট এবং সামাজিক মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে শেয়ার করতে পারবেন।

অ্যাপ্লিকেশনটিতে একটি 'Discovery' গ্যালারি রয়েছে যেখানে ব্যবহারকারীরা দেখতে পারবেন নিকটবর্তী ব্যবহারকারীরা কি বানাচ্ছে এবং কি শেয়ার করছে। ওয়েবমেকারে নির্মিত সব কনটেন্ট রিমিক্স করা যায়, যাতে আপনি আপনার বন্ধু এবং পরিবারের তৈরি প্রজেক্ট রিমিক্স করতে পারবেন।

পরবর্তী কয়েক মাসে, মজিলা বাংলাদেশে ওয়েব সাক্ষ্যরতা দেশব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে ওয়েবমেকার প্রচার করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস-টু-ইনফরমেশনের (প্রোগ্রাম) পাশাপাশি মজিলা বাংলাদেশে ডিজিটাল দক্ষতা বৃদ্ধি করার জন্য কাজ করবে। এছাড়াও কমিউনিটির কাছে অ্যাপ্লিকেশনটি পরিচয় করিয়ে দিতে মজিলা বিভিন্ন ওয়েবমেকার অনুষ্ঠানের আয়োজন করবে।

ওয়েবমেকার ডাউনলোড করার জন্য mzl.la/webmaker লিংক এ ক্লিক করুন এবং এ বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকলে তাহলে মজিলা কর্তৃপক্ষকে জানানোর অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
পিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।