ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডেস্কটপ গুগল সার্চ রেজাল্টেও টুইট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
ডেস্কটপ গুগল সার্চ রেজাল্টেও টুইট

ডেস্কটপ বাদে প্রথমদিকে শুধু মোবাইল ব্যবহারকারীদের জন্য গুগল সার্চ রেজাল্টে টুইট বার্তা পাওয়ার সুবিধাটি নিয়ে আসে গুগল এবং টুইটার। কার্যক্রমটি চালু করতে চলতি বছরের মে মাসে প্রতিষ্ঠান দুটি চুক্তিতে আবদ্ধ হয়।

একই ফিচারটি এখন ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও নিশ্চিত করা হয়েছে। ফলে অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্ম সহ ডেস্কটপ থেকেও সার্চ করলে পাওয়া যাবে কাঙ্খিত সমস্ত টুইটবার্তা। টুইটারের কোটি কোটি টুইটবার্তা থেকে নির্দিষ্ট অ্যাকাউন্টের টুইট বার্তা লাভ করা যাবে মুহূর্তেই।

তথ্য মতে, নির্দিষ্ট কোনো অ্যাকাউন্টের টুইট পেতে ব্যবহারকারীকে কিওয়ার্ড দিয়ে সার্চ দিতে হয়। অবশ্য, রেলিভেন্ট টুইটগুলোও প্রদর্শন করতে সক্ষম সার্চ জায়ান্ট।

ব্যবহারকারীদের সার্চের ফলাফল হিসেবে শুধুমাত্র যে টুইট বার্তা প্রদর্শিত হবে তা নয়। কারণ নির্দিষ্ট সেই কিওয়ার্ডটি যদি কোনো ওয়েবসাইটের হয় সেক্ষত্রে সাইটটির পেজসহ সম্প্রতি তারা কি টুইট করেছে সেগুলোও দেখা যাবে।

বর্তমানে টুইটবার্তা কেবল ইংলিশে দেখা গেলেও ভবিষ্যতে যে কোনো সময়ে বিভিন্ন ভাষায় সম্প্রসারিত হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া বলা হচ্ছে টুইটার এবং গুগল একসাথে কাজ করায় দারুণভাবে লাভবান হচ্ছে। টুইটারের মিলিয়ন মিলিয়ন টুইট যে কারও কাছে এখন গ্রহনযোগ্য।

শুক্রবার ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য রিয়েল টাইম টুইট ফিচারটি চুড়ান্তভাবে প্রকাশের ঘোষণা আসে। ব্যবহারকারীদের জন্য রিয়েল টাইম ফিল আনার পরিকল্পনাও রয়েছে গুগলের।

উল্লেখ্য, প্রতিষ্ঠান দুটির মধ্যে অংশীদারিত্বের সম্পর্ক এটাই নতুন না। ২০০৯ সালে টুইটার যখন একেবারে নতুন এবং অপরিপক্ক সেসময় গুগলের সাথে চুক্তিবদ্ধ হয়। কিন্তু কিছু জটিলতার কারণে সম্পর্ক টিকেনি।

প্রযুক্তি দুনিয়ার শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান দুটির অংশীদারিত্বের ফলস্বরুপ অসংখ্য এসব বার্তা নির্দিষ্ট গন্ডী ছাড়িয়ে পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়বে বলে মন্তব্য করছে আলোচকরা।

সেইসাথে পৃথিবীর কোথায় কি হচ্ছে তা প্রযুক্তিপ্রেমীদের কাছে নিমিষেই জানার সহজ মাধ্যম হয়ে উঠবে গুগলের আগামী পরিকল্পনা। আর সামনের দিনে গুগল আর টুইটারকে নিয়ে আরো নতুন গুজব বের হবে বলেও ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।