ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হারিকেনের আগাম বার্তা জানাবে নাসা’র ড্রোন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
হারিকেনের আগাম বার্তা জানাবে নাসা’র ড্রোন

ঢাকা: হারিকেন, মানব সভ্যতার ইতিহাসে প্রাকৃতিক এ দুর্যোগের ভয়াবহতা কম নয়। এর গতিপথে পড়ে প্রাণ হারিয়েছেন লাখ লাখ মানুষ।

তবে মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র নতুন উদ্যোগ কিছুটা হলেও হারিকেনের তাণ্ডব থেকে জানমাল রক্ষার্থে সাহায্য করবে বলে বিশ্বাস।

আটলান্টিক মহাসাগর ও আশপাশে উড়ে হারিকেনের আগাম বার্তা দেবে দূরনিয়ন্ত্রিত পাইলটবিহীন নাসা’র এয়ারক্রাফট। নিউ জেনারেশন ওয়েদার ফোরকাস্ট অবজারভেশন টুলস’র অংশ হিসেবে নতুন এ উদ্যোগ।

চলতি সপ্তাহে কার্যক্রম শুরু করবে ‘গ্লোবাল হক’ নামে নাসা’র ওই ড্রোন। যা আগামী সেপ্টেম্বর পর্যন্ত আটলান্টিক মহাসাগর ও আশপাশের এলাকার তাপমাত্রা, আদ্রর্তা, বাতাসের গতিবেগ ও দিক পর্যবেক্ষণ করে তথ্য সরবরাহ করবে।

তবে ঝড়ের অভ্যন্তরীণ বিভিন্ন দিকের পাশাপাশি এর সম্ভাব্য ভয়াবহতা পর্যবেক্ষণের বিষয়টি মাথায় রেখেই মূলত তৈরি করা হয়েছে ড্রোনটি।

ইউএস ন্যাশনাল ওশেনিয়াক অ্যান্ড অ্যাটমোস্পিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের এক কর্মকর্তা বলেন, হারিকেন এবং অন্যান্য শক্তিশালী ঝড়ের গতিপথ ও গভীরতা জানতে আগাম পূর্বাভাসের অংশ হিসেবে এই উদ্যোগ।

ন্যাশনাল হারিকেন সেন্টারের ন্যাশনাল ওয়েদার সার্ভিস ফোরকাস্ট মডেলের তথ্যভাণ্ডারে সরাসরি চলে যাবে ওই ড্রোনের সংগৃহীত তথ্য।  

সমুদ্রপৃষ্ঠের ৬০ হাজার ফুট ‍ওপর থেকে বিরতিহীনভাবে তথ্য সংগ্রহ করবে এটি।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।