ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গেম খেলতে ‘গেমিং ইউটিউব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
গেম খেলতে ‘গেমিং ইউটিউব’

ঢাকা: গেমিং ইউটিউব নামে গেম খেলার স্বতন্ত্র আরেকটি প্লাটফর্ম চালু করেছে ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউব। gaming.youtube.com লিংকে গেমাররা সরাসরি খেলতে পারবেন এ প্লাটফর্মে।



বুধবার (২৬ আগস্ট) সন্ধ্যায় এ প্লাটফর্মাটি উন্মুক্ত করা হয়। প্রাথমিকভাবে হালের ২৫হাজার গেম নিয়ে উন্মুক্ত করা হয়েছে এটি।

ইউটিউবের এ গেম প্লাটফর্মে অ্যাপস ব্যবহারের সুযোগও থাকবে। এর আগে সঙ্গীত পিপাসুদের জন্য ইউটিউব চালু করেছিল ‘মিউজিক কী’ নামের একটি স্বতন্ত্র প্লাটফর্ম।

সাইটটি উন্মুক্ত হওয়ায় অনেক অখ্যাত গেমারও লাইভ স্ট্রিমিং সুবিধা পাবেন বলে জানিয়েছেন গেমিং ইউটিউবের প্রধান রিয়ান উইয়াট। সাইটটি সব গেমিং কনটেন্টের জন্য একটি ওয়ান-স্টপ শপ বলে জানান তিনি।

প্রযুক্তির দ্রুত পরিবর্তনের সঙ্গে সঙ্গে গেমারদের অভিজ্ঞতারও পরিবর্তন ঘটছে। ফলে অগ্রসরমান গেমারদের কাছে অভিনব অভিজ্ঞতা তুলে ধরতেই স্বতন্ত্র এই প্লাটফর্ম চালু করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানায়।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, ইউটিউব সিলেব্রেটিদের মধ্যে অনেক গেমার রয়েছেন। এরমধ্যে ইউটিউবের সবচেয়ে বেশি অনুসারী পিউডাইপাই নামে পরিচিত ফেলিক্স জেলবার্গ অন্যতম।

তিনি জনপ্রিয় একজন গেমার হিসেবেও পরিচিত। ইউটিউবে তার ফলোয়ারের সংখ্যা ৩৭ মিলিয়ন। এখান থেকে ২০১৪ সালেই কেবল সাত মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছেন এই তারকা!
 
বর্তমানে প্রতি মাসে কয়েক কোটি ঘণ্টা ভিডিও দেখেন ব্যবহারকারীরা। তাদের বড় একটি অংশ গেম খেলায় আগ্রহী হয়ে উঠবে বলে প্রত্যাশা করছে ইউটিউব কর্তৃপক্ষ।

গেমিংয়ের জন্য বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে টিচ ও ডেইলি মোশন। নিশ্চয়ই এই প্লাটফর্ম দু’টিকে ছাড়িয়ে যেতে পাল্লা দিবে গেমিং ইউটিউব!

বাংলাদেশ সময়:০৫৪০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
এমএইচপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।