ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে তথ্য পেতে জনগণকে উৎসাহিত করুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
অনলাইনে তথ্য পেতে জনগণকে উৎসাহিত করুন ছবি: সংগৃহীত

ঢাকা: সরকার ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পেতে বা কোনো বিষয়ে অভিযোগ দিতে অনলাইন ব্যবহারে জনগণকে উৎসাহিত করতে তথ্য কমিশনের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তথ্য পেতে মানুষকে লেখার পরিবর্তে অনলাইন ব্যবহারে উৎসাহিত করতে হবে।


 
২০১৪ সালের তথ্য কমিশনের বার্ষিক রিপোর্ট পেশকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশনা দেন। প্রধান তথ্য কমিশনার মোহাম্মাদ ফারুক বৃহস্পতিবার (২৭ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে এ রিপোর্ট জমা দেন।
 
এ সময় অপর দুই কমিশনার নেপাল চন্দ্র সরকার ও প্রফেসর ড. খুরশিদা বেগম সৈয়দ উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এসব বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।
 
প্রধানমন্ত্রী তথ্য কমিশনের কর্মকাণ্ডের প্রশংসা করে বলেন, তার সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী। তিনি স্বচ্ছ প্রক্রিয়ায় সব তথ্যের প্রচারের ওপর গুরুত্বারোপ করেন।

জনগণকে তথ্য দিতে বর্তমান সরকারি অফিসগুলোতে ২১ হাজার কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান প্রধান তথ্য কমিশনার। মানুষ সাধারণত ভূমি, স্বাস্থ্য ও শিক্ষাখাত সম্পর্কে তথ্য জানতে বেশি আগ্রহী বলেও প্রধানমন্ত্রীকে জানান তিনি।
 
মোহাম্মাদ ফারুক বলেন, গত বছর ৭০ হাজার তথ্য জানার বিষয়ে আবেদন পাওয়া গেছে এবং ১০৯৫টি অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগের অধিকাংশই নিষ্পত্তি হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮২৭ ঘন্টা, আগস্ট ২৭, ২০১৫
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।