ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সোলার মোবাইল চার্জিং স্টেশন’ স্থাপন করলো স্যামসাং

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
‘সোলার মোবাইল চার্জিং স্টেশন’ স্থাপন করলো স্যামসাং

স্মার্টফোনের চার্জ হঠাৎ ফুরিয়ে গেছে, নেই কোনো চিন্তা! কোরিয়ান জায়ান্টের নতুন উদ্যোগ দেবে সেই সমস্যার কার্যকর সমাধান। সূর্যের আলো থেকে উৎপন্ন এনার্জি ব্যবহারে স্মার্টফোনকে দ্রুত রিচার্জ করে নেয়া যাবে।



এমনই এক প্রোজেক্টের (সোলার মোবাইল চার্জিং স্টেশন) কার্যক্রম শুরু করেছে স্যামসাং। তথ্য মতে, ভারতের ব্যাঙ্গালুরে জুড়ে বেশ কিছু নির্দিষ্ট স্যামসাং ক্যাফের বাহিরে সোলার-পাওয়ারড মোবাইল চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে। যেখান থেকে কেবলই স্যামসাং ব্র্যান্ড ব্যবহারকারীরাই নয় সঙ্গে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহারকারীরাও সুবিধাটি গ্রহন করতে পারবে।

‘আমরা ব্যাঙ্গালুরে জুড়ে ফ্রি-সোলার পাওয়ার চার্জিং সুবিধা চালু করেছি। এ ধরনের উদ্যোগ স্যামসাং‘র এই প্রথম। যে কোনো স্মার্টফোন ব্যবহারকারীরা এখান থেকে সুবিধাটি পাবে। এর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীদের ভাল অভিজ্ঞতা প্রদানই আমাদের উদ্দেশ্য’। স্যামসাং ইন্ডিয়ার আইটি অ্যান্ড মোবাইল বিভাগের ভাইস প্রেসিডেন্ট এক বিবৃতিতে এসব কথা বলেন।

কার্যক্রমটিকে ঘিরে তাদের আরেকটি লক্ষ্য হচ্ছে, ব্যবহারকারীরা এই স্টেশনে মোবাইল চার্জ করতে আসলে প্রোডাক্টটি সম্পর্কে ধারণা দেয়া হবে এমনকি কার্যপ্রণালী সরাসরি প্রদর্শন করে দেখানো হবে।  

গ্রিন সোলার এই চার্জার স্টেশন শুধুমাত্র সূর্যের আলো ব্যবহার করে ৩০০ কিলোওয়াট এনার্জি উৎপাদনের মাধ্যমে দিনে ২০টির অধিক মোবাইল চার্জ দিতে সক্ষম।
তথ্য মতে, প্রোজেক্টটি সুসম্পন্ন করতে আরো কিছু কাজ করবে প্রতিষ্ঠান।

এদিকে স্যামসাং এর পরিকল্পনাকে এক ঢিলে দুই পাখি মারার মতো বলে মন্তব্য করছে কেউ কেউ। কারণ এমন এক সময় সোলার মোবাইল চার্জিং স্টেশন চালু করলো যখন স্থানীয় বাজারে ব্র্যান্ডটির নতুন গ্যালাক্সি এস৬ এজপ্লাস এবং গ্যালাক্সি নোট ৫ অবমুক্ত করা হচ্ছে।

এরইমধ্যে গ্যালাক্সি এস এজপ্লাসের প্রি-অর্ডার্ নেয়া হচ্ছে।

ধারণা করা হচ্ছে, কোরিয়ান জায়ান্টের দারুণ এই পরিকল্পনা স্মার্টফোন ব্যবহারকারীদের আকৃষ্ট করবে এবং ভবিষ্যতে সেবাটির উপর একটি মূল্য নির্ধারণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।