ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সিটিম্যান, টকম্যান’ হচ্ছেনা নকিয়া ফ্ল্যাগশীপের মতো

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
‘সিটিম্যান, টকম্যান’ হচ্ছেনা নকিয়া ফ্ল্যাগশীপের মতো

মাইক্রোসফটের আসন্ন স্মার্টফোন ‘সিটিম্যান এবং টকম্যান’। ফোনদুটি প্রকৃত ফ্ল্যাগশীপ পণ্যের মতো নয় এবং অন্তর্ভূক্ত বৈশিষ্ট্যগুলোও খুব বেশী নজর কাড়ার মতো নয়।

যে কারণে উইন্ডোজ ফোনের অগণিত ভক্তরা এখন নকিয়াকে খুব বেশী মনে করছে।

তথ্য ফাঁসকারী হিসেবে খ্যাত ইভিলিকস সম্প্রতি সফটওয়্যার জায়ান্টের নতুন স্মার্টফোনের তথ্য ফাঁস করায় প্রযুক্তি অঙ্গন থেকে এমনই সব মন্তব্য আসছে।
সেইসাথে পৃথিবীর প্রতিনিয়ত পরিবর্তনের দিকটি টেনে নিয়ে স্মার্টফোন নির্মাতাদের পণ্য তৈরির ব্যাপারে সচেতনতার কথা বলা হচ্ছে।

ছবিতে সিটিম্যান এবং টকম্যানের বহিরাংশ সুস্পষ্টভাবে ফুটে উঠায় জোড়ালোভাবে আরো বলা হচ্ছে এটি বাজেট সারির লুমিয়া ৬৪০ এক্সএল’র মতো এবং নামেমাত্র কিছু পরিবর্তন করা হয়েছে।

এছাড়া ফোনদুটির বৈশিষ্ট্য প্রায় এক, তাই পছন্দেরও কোনো সুযোগ নেই গ্রাহকদের।

তথ্য মতে, টকম্যান আকারে সিটিম্যানের চেয়ে ছোট।

এর গ্রাহকরা পাচ্ছে ৫.২ ইঞ্চির ডব্লিউকিউএইচডি ওলেড ডিসপ্লে, ভেতরের দিকে হেক্সা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৮, ৩জিবি র‌্যাম এবং ৩২ জিবি পর্যন্ত মেমোরি বাড়ানোর সুবিধা। ক্যামেরা পার্টে আছে ২০ এমপি পিউরভিউ ইউনিট এবং ফ্রন্টে আছে ৫ এমপি ওয়াইড অ্যাঙ্গেল।

সাধারণ সব সংযোগের পাশাপাশি রয়েছে ইউএসবি টাইপের সি পোর্ট এবং কিউআই ওয্যারলেস চার্জিং। আর এগুলো কার্যক্ষম করতে আছে অপসারণযোগ্য ৩০০০ এমএএইচ ব্যাটারি।

অপরদিকে সিটিম্যনের পর্দা ৫.৭ ইঞ্চি যাতে ব্যবহার হয়েছে ডব্লিউকিউএইচডি ওলেড প্রযুক্তি। ভেতরের দিকে রয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০, ৩জিবি ৠাম এবং ৩২ জিবি বাড়তি মেমোরি। ক্যামেরা পার্টে সম্মুখে রয়েছে ২০ এমপি পিউরভিউ ইউনিট যেটার তিনটি লেড ফ্ল্যাশের দিকটা প্রতীয়মান আর ফ্রন্টে আছে ৫এমপি ওয়াইড অ্যাঙ্গেল।

এতে সাধারণ সব সংযোগসহ ইউএসবি টাইপের সি পোর্ট এবং কিউআই ওয্যারলেস চার্জিং বিল্ট ইন। আর অপসরাণযোগ্য ব্যাটারি ক্ষমতা ৩৩০০ এমএএইচ।

স্মার্টফোন দুটিতে পলিকার্বোনেট বডি প্রত্যাশিত, তবে সিটিম্যানে অ্যালুমিনিয়ামের কয়েকটি সাইড বাটন থাকতে পারে।

বাজারের ভালো ব্র্যান্ডগুলোর তুলনা দিয়ে বলা হয়েছে স্যামসাং যখন মেটাল আর গ্লাসে তৈরি আকর্ষনীয় নতুনরুপের ডিজাইনে যাচ্ছে ঠিক তখন মাইক্রোসফটের ক্রয়কৃত নকিয়া ব্র্যান্ডকে নিজস্ব ফ্ল্যাগশীপে রুপান্তর করতে বোকার মতো পরিকল্পনা করছে।

অন্যান্য তথ্যের মধ্যে রয়েছে স্মার্টফোন সেক্টরে নকিয়ার ফিরে আসার খবর। খবর যদি সত্যিই হয় তাহলে নকিয়া অতীতে যেমনটা করেছে অনুরুপভাবে পণ্য বৈশিষ্ট্য নির্ধারণ করবে বলে অনুমান করছে আলোচকরা।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।