ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলালিংকে বাংলায় হোয়াটসআপ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
বাংলালিংকে বাংলায় হোয়াটসআপ!

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্যে বাংলাভাষায় হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ নিয়ে এলো মোবাইল টেলিকম অপারেটর বাংলালিংক।

বাংলাভাষার এই হোয়াটসঅ্যাপে থাকছে বেশকিছু আকর্ষণীয় ও নতুন ফিচার, যা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও সহজ ও বন্ধুসুলভ হবে।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) বাংলালিংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানোনো হয়েছে।

একজন ব্যবহারকারী প্রতিটি চ্যাটে নোটিফিকেশন পাওয়ার জন্যে চাইলেই নিজের মতো করে চ্যাট সেটিংস গুছিয়ে নিতে পারবেন, এছাড়া থাকছে চ্যাটে নন-রিড অপশন অথবা ম্যাসেজ প্রিভিউ থেকে রিপ্লাই দেওয়ার মতো আকর্ষণীয় ফিচার।

সেটিংস থেকে চ্যাট এবং কল-অপশনে গিয়ে ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় ব্যবহৃত ডাটা কমাতেও পারবেন।

কোন সিমকার্ড বা কোন ফোন নম্বর সংযোজন ছাড়াই যে কেউ তাদের ইচ্ছেমতো হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। খুব সহজেই এর মাধ্যমে বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে নিজের অবস্থান, ফটো, ভিডিও, সাউন্ড ক্লিপ ইত্যাদি শেয়ার করা যাবে।

ব্যবহারকারীরা চাইলেই হোয়াটসঅ্যাপে ডিলিট করা ম্যাসেজ পুনরুদ্ধার করতে পারবেন অথবা তাদের গ্রুপে কে, কখন তার ম্যাসেজ পড়লেন- তাও দেখে নিতে পারবেন।

খুব সহজেই লুকিয়ে রাখা যাবে নিজের ফটো ও স্ট্যাটাস, চাইলেই দেওয়া যাবে প্রতিটি চ্যাটে নোটিফিকেশন। এছাড়াও থাকছে চ্যাটে নন-রিড অপশন অথবা ম্যাসেজ প্রিভিউ থেকে রিপ্লাই দেওয়ার মতো আকর্ষণীয় ও নতুন নতুন ফিচার।

এ প্রসঙ্গে হোয়াটসঅ্যাপের কো-ফাউন্ডার ব্রায়ান একটন বলেন, সব ধরনের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন বাংলায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। নতুন এই বৈশিষ্ট্যের কারণে বাংলালিংক গ্রাহকেরা এখন বিশ্বব্যাপী তাদের বন্ধু এবং পরিবারের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করতে পারবেন।

‘আমরা আনন্দিত এই ভেবে যে, বাংলালিংকের সঙ্গে হোয়াটসঅ্যাপের এই পার্টনারশিপ বিশ্বব্যাপী বাংলাদেশিদের যোগাযোগ স্থাপনে কার্যকর ভূমিকা রাখতে পারবে,’ যোগ করেন তিনি।  

বাংলালিংকের সিনিয়র মার্কেটিং ডিরেক্টর সোলায়মান আলম বলেন, বাংলায় হোয়াটসঅ্যাপ শুধুমাত্র বাংলাদেশে এই অ্যাপলিকেশনের ব্যবহারকেই জনপ্রিয় করে তুলবে না, একইসঙ্গে আমাদের প্রাণপ্রিয় বাংলাভাষার বিশ্বব্যাপী বিস্তারে গুরুত¦পূর্ণ ভূমিকাও রাখবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।