ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট উইকে টাইগারদের কথা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
ইন্টারনেট উইকে টাইগারদের কথা ছবি: জি এম মুজিবুর রহমান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বনানী মাঠ থেকে: টাইগারদের মাঠের বাইরে যাওয়ার সময়-সুযোগ কম। সেই টাইগাররা জনসমাগম স্থলে আসলেন, কথা বললেন, নিরাপদ ইন্টারনেটের গল্প শোনালেন, উদ্বুদ্ধ হলেন তরুণরা।


 
বাংলাদেশ ইন্টারনেট উইকের আয়োজনে অংশ নিয়ে রোববার (০৬ সেপ্টেম্বর) অভিব্যক্তি প্রকাশ করলেন তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও এনামুল হক বিজয়।
 
রাজধানীর বনানী মাঠে ইন্টারনেট উইকের আয়োজনে তাসকিন আহমেদ ও এনামুল হক বিজয় রাত ৮টায় আসেন প্রথম। তরুণ-তরুণীদের উষ্ণ অভ্যর্থনায় সিক্ত হন তারা। এরপরই আসেন আরেক ক্রিকেটার তামিম ইকবাল।
 
তিন ক্রিকেটারকে নিয়ে মঞ্চে আসেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ইন্টারনেট উইক-ক্রিকেট সম্পর্কে প্রশ্ন করা হয় তাদের।
 
ইন্টারনেটের ব্যবহার নিরাপদ ব্যবহার নিয়ে তামিম ইকবাল বলেন, ইন্টারনেটকে রাইট হিসাবে ব্যবহার করব। ইন্টারনেটের মাধ্যমে অনেক কিছু জানতে-শিখতে পারবো। আপনারাও জানতে পারবেন, তবে অবশ্যই রাইট ওয়েতে ব্যবহার করতে হবে।
 
অষ্ট্রেলিয়ার বিপক্ষে ক্রিকেট ম্যাচ প্রসঙ্গে প্রশ্ন করা হলে কোনো উত্তর দেননি এ ক্রিকেটার। এ বিষয়ে কথা বলার জন্য বোর্ড থেকে নিষেধ রয়েছে বলে জানান তামিম।
 
তাসকিন আহমেদ বলেন, ইন্টারনেট উইকে এসে এনজয় করছি। প্রতিনিয়ত ইন্টারনেট হেল্প করছে। লিজেন্ড বোলারদের বোলিং দেখতে পাই। ফেবারিট খেলোয়াড়দের ফলো করতে পারছি, ইন্টারনেট থেকে শিখছি।
 
তিনি বলেন, বাংলাদেশকে যেন আরও দূরে নিয়ে যেতে পারি, সে জন্য দোয়া করবেন। বিশ্বে যেন বাংলাদেশের মর্যাদা আরও উজ্জল হয়।
 
ফেসবুকে মেয়ে ফ্যানদের নিয়ে এক প্রশ্নে তাসকিন বলেন, ইন্টারনেটের মাধ্যমে আমার ওয়েল উইশারদের জন্য ছবি আপলোড করতে পারি। সঙ্গে সঙ্গে হাত তালি পড়ে দর্শক সারিতে।
 
ইন্টারনেট উইকের আয়োজনে অংশ নিয়ে এনামুল হক বিজয় বলেন, আপনারা এতো বড় মঞ্চ উপহার দিয়েছেন, এজন্য কৃতজ্ঞ।
 
ক্রিকেট খেলাকে জাতীয় ঐক্যের প্রতীকে উল্লেখ করে প্রতিমন্ত্রী পলক বলেন, ক্রিকেটাররা বিশ্বজয় করেছে, আর আমরা ইন্টারনেট দিয়ে বিশ্বজয় করতে চাই, চাই নিরাপদ ইন্টানেট।
 
অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি ও ইন্টারনেট উইকের আহ্বায়ক রাসেল টি আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
 
প্রায় ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে তরুণ-দর্শকদের অংশ ছিল প্রাণবন্ত। পরে সেলফি তোলার আয়োজন করা হয়।
 
ক্রিকেটারদের অংশগ্রহণের পর শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। ব্যান্ড দল এলআরবির আইয়ুব বাচ্চু তার দল নিয়ে সঙ্গীত পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন।
 
বেসিস, গ্রামীণফোন এবং আইসিটি বিভাগ ইন্টারনেট উইকের আয়োজন করেছে।
 
দেশব্যাপী ইন্টারনেট উইকের সপ্তাহব্যাপী আয়োজনের তৃতীয় দিন ঢাকায় বড় এক্সপো শেষ হচ্ছে, আর দেশব্যাপী চলবে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এমআইএইচ/ইইউডি/এসএইচ

** ইন্টারনেট, ক্রিকেট আর গানে একাকার বনানী মাঠ
** সেবা পাওয়ার স্মার্ট সমাধান ‘সন্ধান’

** শিক্ষার বৈষম্য ঘোচাতে অ্যাপস
** ইন্টারনেট উইকের অনুষ্ঠানে আসছেন টাইগাররা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।