ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল অপারেটরদের ইন্টারনেট রেট কমাতে বললেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
মোবাইল অপারেটরদের ইন্টারনেট রেট কমাতে বললেন প্রধানমন্ত্রী ছবি: প্রধানমন্ত্রীর কার্যালয়

ঢাকা: তথ্যপ্রযুক্তির সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে দেশের মোবাইল ফোন অপারেটরদের প্রতি ইন্টারনেট রেট আরও কমিয়ে আনার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (০৫ সেপ্টেম্বর) বিকেল পৌনে ছয়টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  উপজেলা ডিজিটাল মেলা এবং ইন্টারনেট সপ্তাহ-২০১৫ এর উদ্বোধনের সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী।



তিনি বলেন,বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এই ধারাবাহিকতা বজায় রেখে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ইন্টারনেটের দাম কমিয়ে জনগণের নাগালের মধ্যে নিয়ে আসা হয়েছে। মোবাইল অপারেটরগুলোকে আহ্বান জানাই তারাও যেন গ্রাহক পর্যায়ে দাম কমিয়ে আনতে কার্যকর ভূমিকা নেয়। এতে করে মানুষের ব্যবহার বাড়বে। মোবাইল ফোন কোম্পানিগুলোর আয়ও বাড়বে।

ইন্টারনেট যেন জঙ্গিবাদী কর্মকাণ্ডের প্রসার, চরিত্র গঠনের বাধা সৃষ্টি ও সামাজিক অবক্ষয়ে ব্যবহার না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এ বিষয়ে সবাইকে সচেতন থাকার কথাও বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ছোট শিশুরা না বুঝেই এমন অনেক কিছু ইন্টারনেটের মাধ্যমে পায়, যা তাদের চরিত্র গঠনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ইন্টারনেটের যথেচ্ছ ব্যবহার বা অসামাজিক কার্যক্রম বন্ধ করতে হবে। প্রযুক্তি যেন সামাজিক অবক্ষয়ের কারণ না হয়, এদিকে নজর দিতে হবে।

তিনি বলেন, প্রযুক্তি যেমন জীবনযাত্রাকে সহজ করে দেয় এর কিছু খারাপ দিকও আছে। অনেকেই এর অপব্যবহার করে। জঙ্গিবাদীরা তথ্য প্রযুক্তি ব্যবহার করে জঙ্গিবাদ ছড়িয়ে দেয়। তাই প্রযুক্তির প্রসারের পাশাপাশি এর নিরাপত্তার বিষয়গুলো নিয়েও চিন্তা করতে হবে।

ইন্টারনেট ব্যবহার করে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া থেকেও বিরত থাকতে বলেন প্রধানমন্ত্রী।

প্রযুক্তি ব্যবহারের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন করতে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

তার সরকারই প্রথম ইন্টারনেট সেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির প্রসারে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

উপজেলা প্রযুক্তি মেলা ও ইন্টারনেট সপ্তাহ উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বনানী সোসাইটি মাঠ, গোপালগঞ্জের টুঙ্গীপাড়া, রংপুরের পীরগঞ্জ, সিলেটের কোম্পানীগঞ্জ, নাটোরের সিংড়া ও বরিশাল সদরে জেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় সংসদ সদস্য ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন। এর মধ্যে বনানী সোসাইটি মাঠ থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এ সময় গণভবনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিসের সভাপতি শামীম আহসান, গ্রামীণ ফোনের সিইও রাজীব শেঠী প্রমুখ।

উল্লেখ্য, সাধারণ মানুষকে আরো বেশি করে অনলাইন সেবার আওতায় আনতে এবং তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেটভিত্তিক উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় সুবিধা নিশ্চিতকল্পে আয়োজন করা হয় এই ‘বাংলাদেশ ইন্টারনেট উইক’ এর।

আয়োজনে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), গ্রামীণফোন এবং সরকারের আইসিটি বিভাগ।

প্রধানমন্ত্রী বিকেলে উদ্বোধন করলেও রাজধানীর বনানী সোসাইটি মাঠে এ উপলক্ষ্যে আয়োজিত উৎসবের মূল আয়োজনের দ্বার উন্মুক্ত করা হয় দুপুর দুইটায়।

ঢাকা ছাড়াও দুটি বিভাগীয় শহরে প্রদর্শনীসহ দেশের ৪৮৭টি উপজেলায় একযোগে শুরু হওয়া এই ইন্টারনেট উইক চলবে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

এ উপলক্ষে রাজধানীর বনানী সোসাইটি মাঠে আয়োজিত কেন্দ্রীয় অনুষ্ঠানে থাকছে নানা আয়োজন। শনিবার রাত ৮টায় বনানী মাঠে থাকবে ‘মিট দ্য ইয়ুথ’ অনুষ্ঠান। সেখানে তরুণদের ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
এবারের ইন্টারনেট উইকে অংশ নিচ্ছে ই-কমার্স, ওয়েবপোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশনসহ সারাদেশের স্থানীয় মোবাইলভিত্তিক বিভিন্ন উদ্যোগ। সারা সপ্তাহজুড়ে এসব উদ্যোগের প্রচার ও প্রদর্শন চলবে। উৎসবে দর্শনার্থীরা এসব সেবা গ্রহণের প্রক্রিয়া সরাসরি দেখতে ও জানতে পারবেন। এছাড়া ইন্টারনেট সপ্তাহ উপলক্ষে দেশের অর্ধশত বিশ্ববিদ্যালয়ে কর্মশালা, সেমিনার আয়োজনের পাশাপাশি সংবাদমাধ্যমে সাতটি পলিসি বৈঠকের আয়োজন করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এমইউএম/এমএ/আরআই

** ভার্চুয়াল জগতে রকমারি তথ্য সেবা ইন্টারনেট উইকে 
** ইন্টারনেট সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
** পর্দা উঠছে ইন্টারনেট উইকের, থাকছে নানা আয়োজন 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।