ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভার্চুয়াল জগতে রকমারি তথ্য সেবা ইন্টারনেট উইকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
ভার্চুয়াল জগতে রকমারি তথ্য সেবা ইন্টারনেট উইকে ছবি: সোহিনী সাহা- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বনানী মাঠ থেকে: বিয়ের পাত্র-পাত্রী থেকে জরুরি রক্তের খোঁজ, মোবাইল রিচার্জ থেকে মোটরগাড়ি, পায়ের জুতো থেকে মাথার ক্যাপ- সবই মিলছে অনলাইনে। সেতো পুরোনো খবর।

নতুন খবর হচ্ছে এসব পণ্যের পসরা সাজানো হয়েছে এক সামিয়ানার নিচে। রাজধানীর বনানী মাঠ এখন ভার্চুয়াল জগতের ছোটখাটো একটি হাব। সেখানেই জমেছে ইন্টারনেটে পাওয়া যাবে এমন সব পণ্যের হাট। শনিবার থেকে দেশব্যাপী শুরু হওয়া ইন্টারনেট সপ্তাহের এটাই মূল আয়োজন।  

কিন্তু ঢুকে যদি আপনি খুঁজতে যান সেজে থাকা কোনও কণে। কিংবা জুতো পায়ে পরে মেপে নিতে চান, কিংবা অন্যসব মেলার মতো হাতে তুলে দেখে শুনে যাচাই করে কিনতে চান হোচট খাবেন। এখানে কোনও পণ্য নেই। স্টলে স্টলে আধুনিক স্মার্ট তরুণ তরুণীরা রয়েছেন ঠিকই কিন্তু কোনও পণ্য সাজিয়ে নয়।

তাদের সামনে ছোট্ট ল্যাপটপ, হাতে স্মার্ট ফোন। তারই স্ক্রিণে আপনাকে দেখানো হবে পণ্য পছন্দ হলে অর্ডার করুণ। পরে ঘরে পেয়ে যাবেন পছন্দের পণ্য।  

গুরুত্ব পেয়েছে অনলাইন সংবাদমাধ্যমও। দেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কমসহ আরও কিছু ছোট-বড় অনলাইন সংবাদমাধ্যম স্থান পেয়েছে দেশে প্রথমবারের মতো আয়োজিত এই ইন্টারনেট সপ্তাহে। রয়েছে অনলাইনে বইয়ৈর দোকানও।

রয়েছে তাক লাগিয়ে দেওয়ার মতো বিভিন্ন ধরনের উদ্ভাবনী আয়োজনও।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সরকারের আইসিটি বিভাগ ও দেশের সবচেয়ে বড় টেলিফোন অপারেটর গ্রামীণফোন এই ইন্টারনেট উইকের আয়োজন করছে।  

শনিবার (০৫ সেপ্টেম্বর) বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক’ উৎসবের উদ্বোধন করেন।

আর রাজধানীর বনানী সোসাইটি মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ইন্টারনেট সপ্তাহের উদ্বোধনে ইন্টারনেটই ব্যবহার করার এই অভিনব ব্যবস্থা সকলেরই বেশ পছন্দ হলো।

তবে মেলা জমজমাট হতে শুরু করে শনিবার দুপুর থেকেই। মেলার স্টলগুলোতে যে যার আয়োজন নিয়ে আগে থেকেই হাজির। অনেকেই বেশ সাজিয়ে বসেছেন কেউ তখনও সাজাচ্ছেন।

মেলায় অংশ নিয়েছে ই-কমার্সের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। যারা দর্শণার্থীদের দিচ্ছে অনলাইন সেবার সর্বশেষ তথ্য।

সময়ের সঙ্গে মানুষের ব্যস্ততা বেড়েছে। যুগের সঙ্গে পরিবর্তন ঘটেছে চাহিদারও। আর ব্যস্ত জীবনে ঘরে বসে চাহিদা মেটাতে ব্যাপ্তি বেড়েছে অনলাইন জগতের। ই-কমার্সসহ বিভিন্ন ওয়েব পোর্টাল সেই ব্যস্ত মানুষদেরই সেবা দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত।

নিত্য নতুন প্রয়োজন আর চাহিদার কথা মাথায় রেখে অনলাইনের খবর তুলে ধরতেই এই আয়োজন বলে জানালেন আয়োজকরা।

কেবল রাজধানীতেই নয় সারা সপ্তাহজুড়ে দেশের বিভিন্ন উপজেলা পর্যায়ে একযোগে চলছে এই ইন্টারনেট সপ্তাহের আয়োজন।

জরুরি রক্তের প্রয়োজন পড়লে ‘ব্লাড হিরো’ নামের অ্যাপস থেকে পাওয়া যাবে আশেপাশে রক্তদাতার খবর। ক্রিয়েটিভ আইটি এই অ্যাপস নিয়ে ইন্টারনেট সপ্তাহে অংশ নিয়েছে।

অনলাইনে বই পড়ার জন্যও পাওয়া যাবে অ্যাপস। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে সহজেই পড়া যাবে গল্প-উপন্যাস।
‘সেই খবর’ ডটকম অ্যাপসের খবর দিতে অংশ নিয়েছে এই আয়োজনে।

অনলাইন বাজারে ২৪ঘণ্টার মধ্যে জুতা-স্যান্ডেল, ব্যাগ, ব্যাকপ্যাক সরবরাহ করতে এসেছে ফরচুনা বাংলাদেশ।

তাদের দাবি- অনলাইনের প্রসার বাড়ছে, অনলাইনে বেচাকেনাও ভালো। অনলাইনে গাড়ি কেনাবেচার জন্য রয়েছে অটোবিজ। বুকিং দিয়ে কিনতে পারবেন পছন্দের গাড়ি, এজন্য এসেছে অটোবিজ।

অনলাইন সেবার তথ্য জানতে বিকেলের দিকে আসতে শুরু করেছেন দর্শনার্থীরা ইন্টারনেট উইকের খবরসহ সব খবর দিচ্ছে সার্বক্ষণিক সক্রিয় বাংলানিউজটোয়েন্টিফোর.কম। এই নিউজ পোর্টালও অংশ নিয়েছে ইন্টারনেট উইকে।

এদিন রাত ৮টায় বনানী মাঠে ‘মিট দ্য ইয়ুথ’ অনুষ্ঠানে তরুণদের অনলাইনভিত্তিক বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বেসিসের সভাপতি শামীম আহসান, গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান, বেসিসের সিনিয়র সহসভাপতি ও বাংলাদেশ ইন্টারনেট উইকের আহ্বায়ক রাসেল টি চৌধুরী এতে উপস্থিত থাকবেন। এরপর ‘শূন্য’ ব্যান্ডের গান ও ডিজে পরিবেশিত হবে।

আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত দেশের তিনটি বিভাগীয় শহর ছাড়াও ৪৮৭টি উপজেলায় একযোগে ইন্টারনেট উইক চলবে।
 
বনানী মাঠে সোমবার পর্যন্ত দুপুর ২টা থেকে রাত ১১টা এবং ঢাকার বাইরে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত আয়োজন উন্মুক্ত থাকবে উৎসব।  

আয়োজনে এসে ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী রাবি ফারিজুল বাংলানিউজকে বলেন, এ ধরনের আয়োজন সত্যিই চমৎকার। ভার্চুয়াল তথা অনলাইন জগতে নিত্য প্রয়োজনীয় সব প্রয়োজন মেঠানো যায়, আয়োজন তার প্রমাণ।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এমআইএইচ/ইইউডি/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।