ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বনানীতে বিয়ের বাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
বনানীতে বিয়ের বাজার ছবি : জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাল্যবিয়ে, গণবিয়ে বা হিল্লা বিয়ে, কত রকম বিয়েই তো রয়েছে সমাজে। কিন্তু বিয়ের বাজার! এটা আবার কি আয়োজন? কেমন করে কারাই-বা করছেন এর আয়োজন? এ প্রশ্ন যে কারও মনে জাগাটা খুব স্বাভাবিক শিরোনাম দেখে।


 
যদি এ প্রশ্নগুলো এসেই থাকে, তবে তার উত্তর খুঁজতে যেতে হবে রাজধানীর বনানী মাঠে। এখানেই পসরা সাজিয়ে বসেছে এ বাজারের উদ্যোক্তারা। তবে এ বাজার মানেই কিন্তু বর-কনের উপস্থিতিতে অনেক মানুষের বিয়ের হাট বা বাজার নয়। এখানে বর-কনে সাজানো থেকে শুরু করে বিয়ে সম্পন্ন করার যাবতীয় তথ্যের খোঁজ পাওয়া যাচ্ছে। যে তথ্যগুলোর ভিত্তিতে খুব সহজেই বেছে নেওয়া যায় সামর্থ্য অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পণ্য।

শুধু বিয়ে পর্যন্তই কিন্তু এদের আয়োজন থেমে নেই। বিয়ের পর বর-কনে কোথায় হানিমুনে যাবে, কীভাবে সারতে হবে সব আয়োজন, কোথায় গেলে কোন হোটেলে থাকা যাবে, তার খরচ কি হবে- এসব তথ্যও জানা যাচ্ছে এই বিয়ের বাজারে। তবে বাজার কিন্তু আবার সম্পূর্ণই ভার্চুয়াল।
 
বানানী মাঠে ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ উপলক্ষে যে স্টলগুলো নানা আয়োজন নিয়ে বসেছে তার একটি হলো এই বিয়ে বাজার। যারা ‘শাদিবাজার.কম (shaadibazar.com)’ নামে কার্যক্রম শুরু করেছে। এ মেলার মাধ্যমেই যাত্রা শুরু করলো প্রতিষ্ঠানটি।
 
শাদিবাজারের সিনিয়র এক্সিকিউটিভ মির্জা শাহেদুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিয়ের জন্য স্টিল ও ভিডিও ফটোগ্রাফি, বর-কনে সাজানো, পোশাক-পরিচ্ছদ, ডেকোরেশন, হানিমুন এবং বিবাহবার্ষিকী উদযাপনসহ বিয়ে বিষয়ে যাবতীয় সেবা দিয়ে থাকি আমরা। তবে এই সেবা সরাসরি নয়, শাদিবাজারের ওয়েবসাইটে গিয়ে যে কোনো সেবাগ্রহিতা তার প্রয়োজনীয় সেবা নিতে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন।

তিনি বলেন, এখানে নামি-দামি সব প্রতিষ্ঠানের পণ্য বা সেবার মূল্যসহ সব তথ্য দেওয়া রয়েছে। তাই গ্রাহক ইচ্ছা করলেই খুব সহজে জেনে নিতে পারবেন কোন সেবাটি কীভাবে কত মূল্যে নিতে পারবেন।
 
বনানী পূজা মাঠে গ্রামীণফোন, বেসিসি ও আইসিটি বিভাগ যৌথভাবে এ আয়োজন করেছে। এখানে বিভিন্ন ধরনের সেবা নিয়ে ৫২টি প্রতিষ্ঠান তাদের স্টল নিয়ে বসেছে। রোববারও চলবে এ মেলা। তবে ঢাকার পাশাপাশি সারাদেশের উপজেলাগুলোতেও চলছে এ আয়োজন।
 
বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
ইইউডি/এএ

** ভার্চুয়াল জগতে রকমারি তথ্য সেবা ইন্টারনেট উইকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।