ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষার বৈষম্য ঘোচাতে অ্যাপস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
শিক্ষার বৈষম্য ঘোচাতে অ্যাপস ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বনানী মাঠ থেকে: প্রত্যন্ত এলাকার ছাত্রটি এইচএসসিতে ভালো ফল করেছে, ভর্তি হতে চায় বুয়েটে। অর্থাভাবে ঢাকায় গিয়ে কোচিং করা সম্ভব হচ্ছে না।

কিন্তু সে স্মার্ট হ্যান্ডসেটে অ্যাপস ডাউনলোড করে অংশ নিতে পারবে বুয়েটের ভর্তি পরীক্ষা উপযোগী মডেল টেস্টে। অথবা যে কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার মডেল টেস্টও পাওয়া যাবে অ্যাপস থেকে।
 
রোববার (৬ সেপ্টেম্বর)  দ্বিতীয় দিনের মতো সারা দেশে চলছে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক’ উৎসব। উচ্চবিত্ত, নিম্নবিত্ত কিংবা এলাকার দূরত্ব ঘোচাতে শিক্ষামূলক অ্যাপ্লিকেশন নিয়ে ইন্টারনেট উইকে এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কয়েজন তরুণ।

রাজধানীর বনানী সোসাইটি মাঠে এ আয়োজনে ‘দূরবীণ অ্যাপস’ সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মাঝেও। এতে রয়েছে ৬টি ফিচার।
 
কাঙ্ক্ষিত ক্যারিয়ারের জন্য অ্যাপসটিতে রয়েছে ‘স্বপ্নকথা’ ফিচার; যা দিয়ে জানা যাবে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে কী যোগ্যতার প্রয়োজন।
 
‘অনুশীলন’ ও ‘মেধার লড়াই’ ফিচার দিয়ে যে কোনো শ্রেণির পাঠ্য বইয়ের কনটেন্টসহ বিশ্ববিদ্যালয় ও বিসিএস পরীক্ষার মডেল টেস্ট এবং যে কোনো প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ থাকছে।
 
‘জ্ঞানকোষ’ ফিচারটি দিয়ে শিক্ষা সংক্রান্ত যে কোনো জিজ্ঞাসার উত্তর পাবেন ব্যবহারকারী। ‘আলোকিত সংবাদ’ ফিচারে ইতিবাচক সংবাদ দিয়ে উদ্বুদ্ধ করা হবে শিক্ষার্থীদের। পাশাপাশি ‘দূরশিক্ষণ’ ফিচার দিয়ে ব্যবহারকারীরা ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে কঠিন সব বিষয়ের সমাধান করতে পারবেন সহজেই।
 
অ্যাপসটির ফাউন্ডার হিসেবে রয়েছেন মোহাম্মদ আদনান। অ্যাপস ডেভলপে কাজ করছেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শাকিল আহমেদ, তৌহিদুজ্জামান, মোস্তাফিজুর রহমান।
 
তিন বছর ডেভেলপমেন্টের কাজ করে গত বছরের ডিসেম্বর অ্যাপসটি লাউঞ্জ করা হয়েছে জানিয়ে মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, এরই মধ্যে ভালো সাড়া পড়েছে। ডাউনলোডের পাশাপাশি এটির ব্যবহারও বাড়ছে।
 
অ্যাপসে রয়েছে পাঁচ লাখ প্রশ্ন, প্রতি মাসে অন্তত ৩০ হাজার প্রশ্ন যোগ হচ্ছে। ভবিষ্যতে আরও প্রশ্ন ও ফিচার যোগ হবে জানিয়ে মোস্তাফিজুর বলেন, এ অ্যাপস ব্যবহারে ঢাকার শিক্ষার্থীর আধিপত্য থাকবে না।
 
ইতোমধ্যে এ অ্যাপসটি বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য পেয়েছে জানিয়ে তারা বলেন, দুবাইয়ে ওয়ার্ল্ড সামিট অ্যাপস এবং গ্রামীণফোনের একটি প্রতিযোগিতায় স্থান পেয়েছে এটি।
 
ভবিষ্যতে শিক্ষার জন্য এটি আরও ভালো অ্যাপস হবে, আশা করেন ‘দূরবীণ’র ফাউন্ডার আদনান।
 
সপ্তাহব্যাপী ইন্টারনেট উইকের আয়োজনে বনানী মাঠে শিক্ষামূলক অ্যাপস ছাড়াও ই-কমার্স, ওয়েবপোর্টালসহ বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
 
বনানী মাঠের এ আয়োজন চলবে সোমবার (৭ সেপ্টেম্বর) রাত ১১টা পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
এমআইএইচ/আরএম

** ইন্টারনেট উইকের অনুষ্ঠানে আসছেন টাইগাররা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।