ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশি তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের বিদেশে চাকরির সুযোগ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
দেশি তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের বিদেশে চাকরির সুযোগ

দেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে দিতে কাজ করছে গ্লোবাল জবস বিডি। বিজেআইটি লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠানের নতুন এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন।

রাজধানীর বনানী মাঠে শনিবার থেকে শুরু হওয়া 'ইন্টারনেট উইক ২০১৫' তে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির সিইও ইয়াসুহিরো আকাশী।

(www.globaljobsbd.com)এ সাইটটিতে তথ্যপ্রযুক্তিতে ক্যরিয়ার সম্পর্কে ধারণা দেয়া, সিভি তৈরি, অ্যাপয়েনমেন্টের সুযোগ, ইন্টারভিউয়ে অংশগ্রহণ ও চাকরি পাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করা হয়।

ইয়াসুহিরো আকাশী বলেন, তথ্যপ্রযুক্তি প্রকৌশলী দক্ষ জনশক্তির দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বে ভালো অবস্থানে রয়েছে। যে কারণে জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। আর সেই সুযোগের ক্ষেত্রকে গ্লোবাল জবস বিডি ডটকম সম্প্রসারণ করছে। সিইও বলেন, নতুন প্রকৌশলী তৈরিসহ দেশ এবং দেশের বাইরে কর্মসংস্থান তৈরির লক্ষ্যে কাজ করছে গ্লোবাল জবস বিডি।

একই অভিমত ব্যক্ত করেন বিজেআইটি'র বোর্ড অব ডিরেক্টর মেহেদি মাসুদ। তিনি জানান, গত ৮ জুলাই গ্লোবাল জবস বিডি ডটকমের পথ চলা শুরু। দেশের আইটি ব্যাকগ্রাউন্ডের কর্মীদের বিশ্বব্যাপী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ আয়োজন। এরইমধ্যে জাপানে ২০০ এর বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। শিগগিরই আরো বড় পরিসরে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

গ্লোবাল জবস বিডি ডটকমের প্রজেক্ট ম্যানেজার কেনইচি ওয়াজিমা বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের চাকরির সুযোগ অগণিত। তাই তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজার সম্পর্কে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের সঠিক ধারণা দেয়া এবং কর্মের সংস্থানের খবর পৌছানো মূল উদ্দেশ্য।

যাত্রা শুরুর অল্পদিনেই বেশ সাড়া এসেছে, শিগগিরই আরো ভালো পর্যায়ে পৌঁছানোর আশা করছেন উদ্যোক্তারা।

এদিকে ফ্রেশ ফিস বিডি (www.freshfishbd.com) নামে একটি ই-কমার্স চালু করেছে বিজেআইটি একাডেমি। এর মাধ্যমে ঘরে বসে ফরমালিনমুক্ত টাটকা মাছ কেনা যাবে। এক হাজার টাকার মাছ কিনলে মিলছে ফ্রি হোম ডেলিভারির সুযোগ এবং ডেলিভারির পরেই মূল্য পরিশোধের সুযোগ। আপাতত রাজধানীতে ফ্রেশ ফিস বিডি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে, পর্যায়ক্রমে সারাদেশে আরো বড় পরিসরে কাজ করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।