ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সীডস ফর দ্য ফিউচার’র বিজয়ীরা চীনে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
‘সীডস ফর দ্য ফিউচার’র বিজয়ীরা চীনে

দেশের বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তথ্যপ্রযুক্তিতে মেধাবী শিক্ষার্থীদের জন্য ‘সীডস ফর দ্য ফিউচার’ শিরোনামে প্রতিযোগিতার আয়োজন করে হুয়াই টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড।

বিশ্ববিদ্যালয় ফ্যাকাল্টি সদস্য এবং হুয়াই বিশেষজ্ঞদের বিচারে দেশের শীর্ষস্থানীয় বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, আইইউটি, চুয়েট এবং কুয়েট থেকে অংশ নেয়া পাঁচ শতাধিক প্রতিযোগীর মধ্যে বিজয়ী নির্বাচিত হয় ৯ জন।



বিজয়ীদের দুই সপ্তাহের একটি প্রশিক্ষণের জন্য চীনে পাঠানোর ব্যবস্থা করে হুয়াই।

৫ থেকে ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য এই প্রশিক্ষণের জন্য শনিবার বিজয়ী দলটি চীনের উদ্দেশ্যে রওনা হন। এই প্রশিক্ষণের আওতায় শিক্ষার্থীরা নানাবিধ নলেজ-শেয়ারিং এবং শিক্ষামূলক সেশনে অংশগ্রহণ করবেন। প্রথমে তারা সাংস্কৃতিক প্রশিক্ষণ গ্রহণের জন্য বেইজিং ল্যাংগুয়েজ এবং কালচার ইউনিভার্সিটিতে যাবেন।

সুত্র মতে, দ্বিতীয় সপ্তাহে শেনজেনে অবস্থিত হুয়াই এর প্রধান কার্যালয় পরিদর্শন এবং সেখানকার সবচেয়ে উন্নত আইসিটি প্রযুক্তিসমূহ সম্পর্কে জানার সুযোগ পাবেন। এমনকি হুয়াই এর বিশেষজ্ঞদের কাছ থেকেও প্রশিক্ষণ লাভ করবেন। সবেশেষে পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে তাদের অর্জিত জ্ঞানের মুল্যায়ন করা হবে।

২ সেপ্টেম্বর হুয়াই টেকনোলজিস(বাংলাদেশ) লিমিটেড বিজয়ী শিক্ষার্থীদের সাথে একটি প্রাক-যাত্রা ব্রিফিং এর আয়োজন করে। যেখানে তাদের সীডস ফর দ্য ফিউচার কর্মসূচির মাধ্যমে চীনে ভ্রমণের উদ্দেশ্য নিয়ে স্পষ্ট ধারণা দেওয়া হয়। এতে হুয়াই টেকনোলজিস(বাংলাদেশ) এর চিফ অপারেটিং অফিসার ঝ্যাংমিংওয়েন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মসূচি সম্পর্কে তিনি বলেন,“আমরা সীডস ফর দ্য ফিউচার প্রোগ্রাম নিয়ে খুবই উচ্ছসিত। বিজয়ীরা চীনের বিভিন্ন বিখ্যাত দর্শনীয় স্থান ঘুরে দেখার সুযোগ পাবেন এবং নানাবিধ নলেজ-শেয়ারিং প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পাবেন, যা তাদের জন্য একটি বড় অভিজ্ঞতা হবে”। তিনি আরো বলেন “আমাদের বিশ্বাস শিক্ষার্থীরা এই ভ্রমণ থেকে অনেক কিছু শিখতে পারবেন।

এর মাধ্যমে তারা অনুপ্রাণিত হবেন এবং তাদের প্রতিভা আরো উন্নততর সংযুক্ত পৃথিবী গঠনে ভুমিকা রাখবে, যা একইসাথে হুয়াইরও লক্ষ্য”।

উল্লেখ্য, গত ১১ জুন গুলশানের আমারি হোটেলের ইডেন বল রুমে অনুষ্ঠিত হয় সীডস ফর দ্য ফিউচারের গ্র্যান্ড ফিনালে।

সীডস ফর দ্য ফিউচার হুয়াই এর বিশ্বব্যাপী প্রতিভা বিকাশ কার্যক্রম এবং এটি হুয়াই এর সবচেয়ে ব্যয়বহুল কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটি কার্যক্রম।

এই প্রোগ্রাম স্থানীয় তথ্যপ্রযুক্তিতে মেধাবীদের বিকাশ, জ্ঞানের প্রসার নিশ্চিতকরণ এবং টেলিযোগাযোগ শিল্পে তাদের আগ্রহ বৃদ্ধির লক্ষে কাজ করে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।