ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেবা পাওয়ার স্মার্ট সমাধান ‘সন্ধান’

সিনিয়র করেসপন্ডেন্ট‍ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
সেবা পাওয়ার স্মার্ট সমাধান ‘সন্ধান’

ঢাকা: নিত্য প্রয়োজনীয় যেকোনো সেবা ও তথ্য খুঁজে পাওয়ার সহজ ও স্মার্ট সমাধান নিয়ে এসেছে ‘সন্ধান’। একজন তরুণ উদ্যোক্তা নিয়ে আসছেন লোকাল এই সার্চ ইঞ্জিন।


 
এর মাধ্যমে গাড়ি বিকল হলে যেমন মেকানিকের সন্ধান পাওয়া যাবে, তেমনি ইলেকট্রিশিয়ান, কোন শপিংমলে কোথায় কী আছে, তাও পাওয়া যাবে। সার্চ দিলে আরও চলে আসবে চিকিৎসক, অ্যাম্বুলেন্স, ফার্মেসি, রেস্টুরেন্ট, লন্ড্রির তথ্য।
 
রাজধানীর বনানী সোসাইটি মাঠে ইন্টারনেট উইকে অংশ নেওয়া ‘সন্ধান’র উদ্যোক্তা নাজমুল চৌধুরী শারুন বাংলানিউজকে জানান, এক হাজার ৬০০ ক্যাটাগরির সমন্বিত তথ্য খুঁজে পাওয়া যাবে এই ‘সন্ধান’র মাধ্যমে। এতে অন্যের উপর নির্ভরতা কমবে।
 
ঢাকা মহানগরকে ২০টি জোনে ভাগ করে প্রত্যেক ক্যাটাগরির জন্য তথ্য আপলোড করা হয়েছে বলে জানান নাজমুল চৌধুরী। তিনি বলেন, দুই বছর কাজ করে পাঁচ লাখের উপরে ডাটা সমন্বিত করা হয়েছে।
 
অনলাইন এই পোর্টালের স্লোগান দেওয়া হয়েছে, ‘ডাক্তার থেকে ইলেকট্রিশিয়ান, বাবুর্চি থেকে বিউটিশিয়ান’ যা কিছু প্রয়োজন, সন্ধান করুন sondhan-এ।
 
কোথায় কোন অফার থাকছে, কোথায় কোন ইভেন্ট, তারও তথ্য পাওয়া যাবে বাংলা ও ইংরেজিতে।
 
ইন্টারনেট সপ্তাহে অংশগ্রহণ সম্পর্কে নাজমুল চৌধুরী বলেন, এখানে মানুষের চাহিদার বিষয়টি মাথায় রেখে পোর্টালটি আরও স্মার্ট করে সাজিয়ে আগামী নভেম্বর-ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।
 
লন্ডনে পড়াশোনা করে দেশে ফেরা নাজমুল চৌধুরী বলেন, ভবিষ্যতে কল সেন্টার চালু করে বিনামূল্যে মানুষের নিত্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হবে।
 
সান্ধান’র মাতৃপ্রতিষ্ঠান হিসেবে রয়েছে গণনা টেকনোলজিস।
 
বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এমআইএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।