ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে তাজা মাছ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
অনলাইনে তাজা মাছ ছবি: শাকিল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মাছের বাজার মানে নোংরা, দুর্গন্ধময় আর স্যাঁতস্যাঁতে পরিবেশ। তার ওপর আছে ফরমালিনের আতঙ্ক।

এমন পরিস্থিতিতে তাজা মাছ কিংবা ফরমালিন বা বিষমুক্ত মাছ পাওয়া তো কঠিন ব্যাপার। তাও আবার বাজারে না গিয়ে।

এই অনলাইনের যুগে সেই কঠিন কাজটি সহজ করে দিচ্ছে ‘ফ্রেশফিসবিডি.কম’ নামে একটি প্রতিষ্ঠান। এটি বিজেআইটি লিমিটেড কোম্পানির একটি অঙ্গ প্রতিষ্ঠান। কোম্পানিটি বাংলাদেশ-জাপান যৌথ একটি প্রকল্পের মাধ্যমে গ্রাহক ও ভোক্তাদের এ সুবিধা দিচ্ছে।

রাজধানীর বনানী মাঠে শনিবার (০৫ সেপ্টেম্বর) শুরু হয়েছে ইন্টারনেট উইক। সপ্তাহব্যাপী এ উৎসব (মেলা) চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। এই উৎসবের একটি স্টলের মাধ্যমে বিশেষ ছাড়সহ এই সুবিধা দেওয়া হচ্ছে।

উৎসবে প্রতিষ্ঠানটির স্টলে অর্ডারের ওপর দেওয়া হচ্ছে ৫ শতাংশ ছাড়। এছাড়া ৯৯৯ টাকার মাছ কেনার ওপর ফ্রি ডেলিভারি চার্জ। মেলায় রেজিস্ট্রেশন করলে ৩০ সৌভাগ্যবান পাবেন ফ্রি তাজা মাছ উপহার।

প্রকল্প ব্যবস্থাপক মাসুম খান জাহান বাংলানিউজকে বলেন, আমাদের তত্ত্বাবধানে থাকা মৎস্য প্রকল্প থেকে সম্পূর্ণ তাজা মাছ শো-রুমে নিয়ে আসা হয়। সেখানে জাপানি এক্সপার্ট সেইসব মাছ পরীক্ষা-নিরীক্ষা করেন। ফরমালিন ও কেমিক্যালমুক্ত নিশ্চিত হওয়ার পরই মাছগুলো ভোক্তাদের সরবরাহ করা হয়।

তিনি বলেন, টাটকা ও ফ্রোজেন (বরফ দেওয়া) দু’ধরনের মাছ আমরা সরবরাহ করে থাকি। গত আড়াই বছর ধরে আমরা মানুষকে বিষমুক্ত মাছ সরবরাহ করে আসছি। মহাখালী থেকে উত্তরা পর্যন্ত ডেলিভারি সম্পূর্ণ ফ্রি। এছাড়া ঢাকা সিটির অন্যান্য এলাকায় নাম মাত্র চার্জ নেওয়া হয়। ডেলিভারি দেওয়ার পর বিল পরিশোধ করতে হয়।

এই মেলায় কেমন সাড়া মিলছে এ সম্পর্কে জাহান বলেন, খুবই ভালো সাড়া পাচ্ছি। মানুষ মাছ কিনতে চায়। কিন্তু ফরমালিন আর অন্যান্য বিষের ভয়ে কিনতে আগ্রহ হারিয়ে ফেলে। মেলায় নতুন এ পণ্যটি সম্পর্কে জানতে ও অর্ডার দিতে দর্শনার্থীরা ব্যাপক ভিড় করছে।

মেলায় রেজিস্ট্রেশনকারীদের মধ্যে-প্রথম ভাগ্যবান পাবেন ৩ কেজি ভেটকি, ১ কেজি চিংডি ও ১ কেজি পার্স মাছ। দ্বিতীয় ভাগ্যবান পাবেন ২ কেজি ভেটকি, ৫শ’ গ্রাম চিংড়ি ও পার্স মাছ। ১ কেজি চিংড়ি, ১ কেজি পার্স মাছ পাবেন তৃতীয় সৌভাগ্যবান। বাকিদের দেওয়া হবে বিভিন্ন পরিমাণ বিভিন্ন ধরনের মাছ।

মেলায় এসেছেন রেদওয়ান নামে এক ব্যবসায়ী। মাছের অর্ডার দেওয়ার পর বাংলানিউজকে তিনি জানান, তাজা মাছ পাওয়া তো ভাগ্যের ব্যাপার। কোম্পানিটি নিজস্ব তত্ত্বাবধানে ডেলিভারি দিচ্ছে দেখে কিনলাম। মনে হচ্ছে ভালোই হবে।

মেলার ব্যতিক্রমী এ স্টলে উৎসুক জনতার উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
আরইউ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।