ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিডি টাচ ডিসপ্লে নিয়ে আইফোন ৬এস ও ৬এস প্লাস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
থ্রিডি টাচ ডিসপ্লে নিয়ে আইফোন ৬এস ও ৬এস প্লাস

ঢাকা: সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে অ্যাপল তার নতুন আইফোনের ‘ঢাকনা’ উন্মুক্ত করলো। নতুন আইফোন ৬এস ও ৬এস প্লাস দেখতে অনেকটা আইফোন ৬’র মতো হলেও নতুন দু’টি মডেলে রয়েছে বৈচিত্র্য।

আর ব্যবহারকারীদের জন্য নতুন ‘রোজ গোল্ড’ ‍ ভার্সন এনেছে অ্যাপল।

আইফোনের আগের ভার্সনের তুলনায় নতুন ভার্সনের সবচেয়ে বড় ব্যতিক্রম হলো থ্রিডি টাচ। এজন্য অ্যাপলকে বেশ কয়েক বছর সময় ব্যয় করতে হয়েছে বলে জানান কর্মকর্তারা।

নতুন আইফোন ৬এস ও ৬এস প্লাস-এ ব্যবহার করা হয়েছে দ্রুতগতির এ৯ চিপ ও এম৯ মোশন কো-প্রসেসর। উন্নত ১২ মেগাপিক্সেল ক্যামেরায় করা যাবে ৪কে ভিডিও। রয়েছে দ্রুতগতির টাচ আইডি। আর ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরায় ব্যবহার করা হয়েছে রেটিনা ডিসপ্লে।

আইফোন ৬এস’র ১৬ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৪৯ ডলার, ৬৪ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৪৯ ডলার ও ১২৮ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৪৯ ডলার। এছাড়া আইফোন ৬এস প্লাস’র ১৬ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৪৯ ডলার, ৬৪ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৪৯ ডলার ও ১২৮ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৪৯ ডলার।

এদিকে, হ্যান্ডসেট দু’টিকে ‘মোস্ট অ্যাডভান্সড ফোন এভার’ হিসেবে আখ্যা দিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক। বুধবার (০৯ সেপ্টেম্বর) স্যান ফ্রান্সিসকোতে উদ্বোধনী অনুষ্ঠানে একই সঙ্গে আইপ্যাড প্রো, অ্যাপল টিভি উন্মুক্ত করে অ্যাপল।

সিলভার, গোল্ড, স্পেস গ্রে ছাড়াও নতুন রোজ গোল্ড রঙে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ১২টি দেশে পাওয়া যাবে হ্যান্ডসেট দু’টি। অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং, জাপান, নিউজিল্যান্ড, পুর্য়েতিরিকো, সিঙ্গাপুর, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে আইফোন ৬এস ও ৬এস প্লাস।

আগামী শনিবার (১২ সেপ্টেম্বর) থেকে আইফোন ৬এস ও ৬এস প্লাস’র প্রি-অর্ডার নেওয়া শুরু হবে বলে জানিয়েছে ‍অ্যাপল।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।