ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উন্মুক্ত হলো আইপ্যাড প্রো ও অ্যাপল টিভি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
উন্মুক্ত হলো আইপ্যাড প্রো ও অ্যাপল টিভি

ঢাকা: স্যান ফ্রান্সিসকোয় অ্যাপল যে অনুষ্ঠানের আয়োজন করেছিলো সেখানে উপস্থিত দর্শকদের আকষর্ণের কেন্দ্রবিন্দুতে নতুন দু’টি আইফোন (৬এস ও ৬এস প্লাস) থাকলেও নজর এড়ায়নি আইপ্যাড প্রো ও অ্যাপল টিভি।  

০৯ সেপ্টেম্বর (বুধবার) ওই অনুষ্ঠানে অ্যাপল বহুদিনের গুঞ্জনের অবসান ঘটিয়ে উন্মুক্ত করে আইপ্যাড প্রো।

বিষয়টি আইপ্যাডের ইতিহাসে সবচেয়ে বড় খবর বলে আখ্যায়িত করা হয়েছে।

১২.৯ ইঞ্চি পর্দার আইপ্যাড প্রো আগামী নভেম্বর থেকে সিলভার, গোল্ড, স্পেসগ্রে এই তিন রঙে পাওয়া যাবে।

‘ডেক্সটপ ক্লাস’ তৃতীয় প্রজন্মের এ৯এক্স প্রসেসরে চালিত আইপ্যাড প্রো আগের আইপ্যাডের তুলনায় ১.৮ গুণ দ্রুত। আর এটি একসঙ্গে তিনটি ৪কে ভিডিও নিয়ে কাজ করতে পারবে বলে দাবি অ্যাপলের।

৬.৯ মিলিমিটার পুরুত্বের আইপ্যাড প্রো’র ক্যামেরা ৮ মেগাপিক্সেল। ১০ ঘণ্টা ব্যাটারি স্ট্যান্ডবাইয়ের আইপ্যাড প্রো’তে ব্যবহার করা হয়েছে চারটি স্পিকার।

আইপ্যাড প্রো’র ৩২ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৯৯ ডলার (ওয়াইফাই) ও ১২৮ গিগাবাইটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৪৯ ডলার (ওয়াইফাই)। তবে ওয়াইফাই ও এলটিই ভ্যারিয়েশনের ১২৮ গিগাবাইটের মূল্য ধরা হয়েছে এক হাজার ৭৯ ডলার।

এদিকে, ‘দ্য ফিউচার অব টিভি ইজ অ্যাপস’-এ থিম নিয়ে অ্যাপ সমৃদ্ধ ‍অ্যাপল টিভি উন্মুক্ত করেছেন অ্যাপলের সিইও টিম কুক। এর নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়েছে ভয়েস নিয়ন্ত্রিত রিমোট কন্ট্রোল।

এর অপারেটিংয়ে ব্যবহার করা হয়েছে ওভিওএস। অ্যাপল তার ‘সিরি’ (ভয়েস কন্ট্রোলড পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট) ব্যবহার করেছে টিভিতে। যার ফলে দর্শক কোনো কিছু দেখতে চাইলে ‘আওয়াজ’ দিলেই চলবে।

৩২ গিগাবাইটের অ্যাপল টিভির মূল্য ধরা হয়েছে ১৪৯ ডলার, ৬৪ গিগাবাইটের মূল্য ১৯৯ ডলার।

এছাড়া আইপ্যাড প্রো’র জন্য স্টাইলাস ‘অ্যাপল পেন্সিল’‍ এনেছে অ্যাপল। এতে ফোর্স, অ্যাঙ্গেল, পজিশনসহ বিভিন্ন সুবিধার জন্য সেন্সর ব্যবহার করা হয়েছে। মূল্য ধরা হয়েছে ৯৯ ডলার। একইসঙ্গে আইপ্যাড মিনি৪ ছেড়েছে অ্যাপল।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
জেডএস

** থ্রিডি টাচ ডিসপ্লে নিয়ে আইফোন ৬এস ও ৬এস প্লাস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।