ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আগামী বছর প্রথম স্মার্টফোন ছাড়ছে নকিয়া

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
আগামী বছর প্রথম স্মার্টফোন ছাড়ছে নকিয়া

‘নকয়িা সি১’ নিয়ে এ যাবত বহু গুজব খবর বের হলেও সেখানকার ছবিগুলো ছিল একেবারে ঝাপসা। কিন্তু এবারে অনলাইনে ছড়িয়ে পড়া সি১ এর ছবি অনেক সুস্পষ্ট বলেই প্রতীয়মান।



তথ্য মতে, চীনের একটি ওয়েবসাইটে ছবিগুলো প্রকাশিত হয়েছে। সি১ হচ্ছে নকিয়ার প্রথম স্মার্টফোন। প্রকাশিত ছবিতে পণ্যটির গঠন বৈশিষ্ট্যে সাদৃশ্যতার একটা দিক ফুটে উঠেছে। সেই অনুযায়ী গত বছর অবমুক্ত এন১ ট্যাবের সাথে মিল রয়েছে আসন্ন সি১ এর। এন১ ট্যাব বর্তমানে নির্দিষ্ট কিছু দেশে পাওয়া যায়।

এ খবরের ভিত্তিতে বলা হচ্ছে, যারা ফিনল্যান্ড মোবাইল ফোন নির্মাতা নকিয়ার প্রচন্ড ভক্ত তাদের জন্য এ দিনটি অনেক বিশাল। কেননা শেষ পর্যন্ত নকিয়া সি১ এর মূল ছবি প্রকাশ হয়েছে। এখানে মাইক্রোসফটের ‘এম’ যুক্ত হওয়ার কোনো লক্ষণ নেই, তাই আমরা নকিয়ার ‘খুবই একান্ত বা স্বতন্ত্র’ পণ্য বলতে পারি।

পণ্যটির গঠন বৈশিষ্ট্যের ব্যাপারে বলা হয়, এটি পুরোপুরি ফিনিস ডিজাইনে তৈরি হলেও রয়েছে কিছু চীনা পদ্ধতি। তবে কম দামের চাইনিজ হ্যান্ডসেটের মতো এর দাম নির্ধারণ হবেনা বলে অনুমান করা হচ্ছে।

এদিকে চীনা সাইটে ছবি ফাঁসের কারণ হিসেবে বলা হচ্ছে, ‘নকিয়া’ লাইসেন্সড-ডিজাইনে পণ্য তৈরি এবং বিক্রির জন্য নকিয়া ফক্সকনের প্রস্ত্তত কার্যক্রমের ক্ষমতা ব্যবহার করে।

সি১ স্মার্টফোন সম্পর্কে এছাড়া ইঙ্গিত দেয়া হয়েছে এর লেড ফ্ল্যাশে পরবর্তীতে লেজার-পদ্ধতির ফোকাস মডিউল থাকবে। তবে ছবিতে অ্যান্ড্রয়েডের দিকটি অপ্রদর্শিত। স্মার্টফোনটিতে রয়েছে ছোট টগল-সুইচ এছাড়া এটি স্যামসাং এর টাচউইজ সফটওয়্যারের মতো। আর ডিসপ্লেতে লক্ষ্য করলে অত্যন্ত চিকন ফ্রেমটি চোখে পরে যাকে বলা হচ্ছে রেজার-থিন। ডিসপ্লেটি স্মার্টফোনের চেসিস’র সাথে নিবিঢ়ভা্বে যুক্ত।

ফোনটির ডানে আছে ভলিউয়াম রকার, নিচের দিকে ইউএসবি টাইপ সি-পোর্ট।

আর হার্ডওয়্যার সম্পর্কে আগের গুজব অনুযায়ী থাকছে ৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, ৠাম ২ জিবি।

প্রযুক্তিবিদদের ধারণা, আাগামী বছর ডিভাইসটির আনুষ্ঠানিক ঘোষণা দেবে নকিয়া। সেইসাথে নির্দিষ্ট দিনটি না আসা পর্যন্ত কৌতুহলীরা আশা করতে পারে, নকিয়ার প্রথম স্মার্টফোন স্বস্তা না হলেও নকশায় তাদের প্রচলিত ধারা বজায় থাকবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।