ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফায়ারফক্সে থাকছেনা ‘অ্যাডোব ফ্ল্যাশ’!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
ফায়ারফক্সে থাকছেনা ‘অ্যাডোব ফ্ল্যাশ’!

‘অ্যাডোব ফ্ল্যাশে’ নিরাপত্তা সংক্রান্ত ব্যাপক ক্রুটি পরিলক্ষিত হওয়ায় ফায়ারফক্স থেকে বাদ পড়ছে বহুল ব্যবহৃত এই সফটওয়্যারটি। মজিলার এ ধরনের সিদ্ধান্তের খবর সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো প্রকাশ করে।



যেখানে জানানো হয় যে, ফ্ল্যাশের রিসেন্ট ১৮.০.০.২০৩ ভার্সন থেকে শুরু করে আগের সব ভার্সন ফায়ারফক্সের ব্লকলিস্টে যুক্ত করা হয়েছে।

নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞরা অ্যাডোব ফ্ল্যাশের সাম্প্রতিক ভার্সনগুলোতে মারাত্মক অরক্ষিত দিকগুলো চিহিৃত করেছে। কিন্তু যা এখন পর্যন্ত সংশোধন করেনি অ্যাডোব।

মূলত, সফটওয়্যারটি হ্যাকারদের প্রবেশে সমর্থন দেয় ফলে ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ সব তথ্য তাদের দখলে চলে যায়। ইতিমধ্যে এমন সমস্যায় পড়েছে অনেকে যাদের পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ চালু ছিলো। সেইসাথে এটি ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ইন্সটল করে।

যেজন্য ইন্টারনেটে এই ক্ষতিকর অবস্থা থেকে ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে ফায়ারফক্স থেকে প্রোগ্রামটি সরিয়ে ফেলার পদক্ষেপ গ্রহন করা হয়।

অন্যান্য তথ্য মতে, ব্লকলিস্টটির তালিকার ‘ব্রাউজার এক্সটেনশন, প্লাগইন সহ অন্যান্য পার্ট’ যা স্বয়ংক্রিয়ভাবে অথবা ব্যবহারকারীদের সংযুক্ত হওয়ার পর বন্ধ হবে।

ফ্ল্যাশের এই ক্ষতিকর প্রভাবের বিস্তার এর সব ভার্সনে রয়েছে যা উইন্ডোজ, লিনাক্স এবং মেকিনটোস সিস্টেমে ব্যবহার হয়ে থাকে।

আরো বলা হয়, ফায়ারফক্স তাদের প্লাগইন মেনেজমেন্ট পেজে ফ্ল্যাশের অরক্ষিতর বিষয়টি ব্যবহারকারীদের জানাতে সতর্কতামূলক বার্তা প্রদর্শন করে।

এ নিয়ে প্রকাশিত একটি স্ক্রিনশর্টে ‘সকওয়েভ ফ্ল্যাশকে’ ‘আস্ক টু অ্যাক্টিভেট’ অপশনে দেখানে হয়েছে।

‘আস্ক টু অ্যাক্টিভেট’ এবং ‘নেভার অ্যাক্টিভেট’ এই দুইয়ের মধ্যে পার্থক্য হলো ফ্ল্যাশ এখনো পুরোপুরিভাবে বন্ধ হয়নি, যার মানে ফ্ল্যাশ কনটেন্টস এখনো ব্রাউজারে প্রবেশ হতে পারে।

তবে এক্ষেত্রে ব্যবহারকারীদের প্রয়োজন হয় একটি বাড়তি ক্লিকের। যা ওয়েবসাইটগুলোতে অরক্ষিত বিষয়গুলো ব্যবহারকারীর হস্তক্ষেপ ছাড়া ব্যবহৃত না হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

এ ধরনের সমস্যা দেখা দেওয়ায় আগেও বিভিন্ন ধরনের সংশোধনের ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। এরপরও নিরাপত্তা ক্রুটি অব্যাহত থাকায় শেষ পর্যন্ত চুড়ান্ত সিদ্ধান্তে যাচ্ছে মজিলা।

তাই অ্যাডোব ফ্ল্যাশ বা শকওয়েব ফ্ল্যাশের ব্যবহার ‘ভিডিও, গ্রাফিক্স, গেমস এবং অ্যানিমশেনরে মতো মাল্টিমিডিয়া কনটেন্ট’ উপভোগের জন্য হয়ত আর পাওয়া যাবেনা।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।