ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতের রেলওয়ে স্টেশনে ফ্রি-ওয়াইফাই দিচ্ছে গুগল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
ভারতের রেলওয়ে স্টেশনে ফ্রি-ওয়াইফাই দিচ্ছে গুগল

ভারতের প্রায় ৪০০টি রেইলওয়ে স্টেশনে ফ্রি-ওয়াইফাই সেবা দেয়ার উদ্যোগ গ্রহন করেছে গুগল। সার্চ জায়ান্টের এই কার্যক্রমে সহযোগিতা করছে দেশটির রেলওয়ে বিভাগ।



এ বিষয়ে সংবাদমাধ্যমে জানানো হয়, বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই ইন্টারনেট প্রদানের প্রস্ত্ততি নিয়েছে গুগল। স্থানীয় শহরগুলোতে নীলগিরি নামের প্রজেক্টের আন্ডারে এই কার্যক্রমের বিস্তার করা হবে। তবে সেবাটি পেতে যাত্রীদের অবশ্যই এসএমএস এর মাধ্যমে একবার পাসওয়ার্ড পাঠিয়ে নিজেদের মোবাইল নাম্বার যাচাই করে নিতে হবে।  

আরো বলা হয়, দেশটির সর্বত্র যাত্রীদের নিরবিচ্ছিন্ন সংযোগ প্রদানের লক্ষ্যে গুগল এবং ভারতীয় রেলওয়ে সম্মিলিতভাবে নির্দিষ্ট রেলওয়ে স্টেশনগুলোতে ওয়াইফাই হটস্পট বসানোর কাজ করছে।

এই কার্যক্রমের জন্য গুগল তাদের ফাইবার প্রজেক্ট ব্যবহার করবে, যুক্তরাষ্ট্রে দ্রুতগতির ব্রডব্র্যান্ড সরবরাহে এটি অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে।

অবশ্য গুগলের এই উদ্যোগ সম্পর্কে বলা হচ্ছে যে, ব্যবহারকারীরা উচ্চগতির ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবে প্রথম ৩৪ মিনিট। এরপরে এই গতি হ্রাস পাবে। অবশ্য, সংযোগ অব্যাহত থাকবে।

এদিকে সম্মিলিত উদ্যোগটি নিশ্চিতভাবে চমৎকার সেইসাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়া গঠনে সহায়ক ভূমিকা পালন করবে মন্তব্য প্রযুক্তিবিদদের।

এছাড়া প্রথম পর্যায়ে ফ্রি-ইন্টারনেট প্রদানের সময়সীমা বাড়ানো হবে বলেও প্রত্যাশা করছে কৌতুহলীরা।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।