ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যান্ডসেট বদলেও হারাবে না মোবাইল নম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
হ্যান্ডসেট বদলেও হারাবে না মোবাইল নম্বর ছবি: দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মোবাইল অপারেটর গ্রামীণফোন তার গ্রাহকদের জন্য নিয়ে এসেছে এক উদ্ভাবনী সেবা। এর আওতায় গ্রামীণফোন গ্রাহকরা সহজেই স্মার্টফোনের মাধ্যমে মোবাইল নম্বরের ব্যাকআপ রাখতে পারবেন।

এ সেবা ব্যবহারে হ্যান্ডসেট বদল বা হারালেও মোবাইল নম্বর হারাবে না।
 
সোমবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘মাই কন্ট্যাক্টস’ নামে সেবাটির উদ্বোধন করে গ্রামীণফোন।
 
এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশেই প্রথমবারের মতো এ সেবা নিয়ে এসেছে কোম্পানিটি। গ্রামীণফোনের গ্রাহকেরা সম্পূর্ণ বিনা খরচে এ সেবা নিতে পারবেন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ সেবার আওতায় স্মার্টফোন ব্যবহারকারীরা কন্ট্যাক্ট ব্যাকআপের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। মাই কন্ট্যাক্টস একটি ক্লাউড স্টোরেজ সার্ভিস, যার মাধ্যমে সহজেই স্মার্টফোনে কন্ট্যাক্ট ব্যাকআপ রাখা যাবে ও নতুন ফোনে শেয়ার করা যাবে। গ্রাহকদের প্রয়োজনের কথা বিবেচনা করেই এ সেবা চালু করা হয়েছে। গ্রামীণফোনের সব গ্রাহক ‘মাই কন্ট্যাক্টস’ অ্যাপটি গুগুল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।
 
গ্রামীণফোন এশিয়ায় টেলিনরের প্রথম টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান, যারা টেলিনর ডিজিটালের সহায়তায় গ্রাহকদের জন্য এ সেবা চালু করলো। এর মাধ্যমে সুরক্ষিতভাবে কন্ট্যাক্ট ব্যাকআপ রাখা যাবে।
 
গ্রাহকরা যদি তাদের ফোন পরিবর্তন করেন অথবা ফোনটি যদি হারিয়ে যায়, তবে মাই কন্ট্যাক্টস’র মাধ্যমে তারা তাদের ব্যাকআপ করা কন্ট্যাক্টগুলো নতুন ফোনে নিয়ে নিতে পারবেন।
 
‘মাই কন্ট্যাক্টস’ অ্যাপের ওয়েব ইন্টারফেসও রয়েছে, তাই গ্রাহকরা চাইলে কম্পিউটারের মাধ্যমেও এ সেবাটি ব্যবহার করতে পারবেন।

গ্রামীণফোনের জেনারেল ম্যানেজার (ডিজিটাল অ্যান্ড ডিভাইস) মোহাম্মদ মুনতাসির হোসেন বলেন, গ্রামীণফোন গ্রাহকদের জন্য নতুন ও প্রয়োজনীয় সেবা আনার ব্যাপারে আমরা সব সময় সচেষ্ট। নিরাপদে ও সুরক্ষিতভাবে প্রয়োজনীয় কন্ট্যাক্টের সব তথ্য ব্যাকআপ রাখা ও প্রয়োজনের সময় তা পুনরুদ্ধার করার জন্য ‘মাই কন্ট্যাক্টস’ অ্যাপটি গ্রাহকদের জন্য খুবই সহায়ক হবে।
 
গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামালসহ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
 
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলাদেশসহ সারাবিশ্বেই মোবাইল ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া প্রতিদিনকার ঘটনায় পরিণত হয়েছে। ২৫ থেকে ৩৫ মিলিয়ন গ্রাহক প্রতিবছর হ্যান্ডসেট পরিবর্তন করেন।
 
কিন্তু অধিকাংশ গ্রাহকই তাদের হ্যান্ডসেটের কন্ট্যাক্ট ব্যাকআপ নিয়ে সচেতন নন। বেশিরভাগ ক্ষেত্রেই তা হতাশাজনক। এমন অনেক মানুষ রয়েছে যারা প্রায়ই তাদের ফোন পরিবর্তন করে নতুন প্রযুক্তি সংবলিত ফোন কিনে নেন। এক্ষেত্রে বেশিরভাগ মানুষই তাদের প্রয়োজনীয় ফোন নম্বরসহ কন্ট্যাক্টের অন্যান্য তথ্য কষ্ট করে হাতে লিখে রাখেন। নতুন হ্যান্ডসেট কিনে আবার সেসব নম্বর ও তথ্য আলাদা আলাদাভাবে হ্যান্ডসেটে সেভ করেন। এমন পরিস্থিতিতে ‘মাই কন্ট্যাক্ট’ খুবই তাৎক্ষণিক সমাধান দেবে।
 
মোবাইলবান্ধব এ অ্যাপ্লিকেশন ব্যবহার করে যে কোনো প্রয়োজনে ব্যাকআপ থেকে গ্রামীণফোন গ্রাহকরা তাদের সুবিধামতো সব কন্ট্যাক্ট ডাউনলোড করে নিতে পারবেন। কন্ট্যাক্ট একবার ব্যাকআপ করা হয়ে যাওয়ার পর ফোন হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে, নষ্ট হয়ে গেলে অথবা গ্রাহক ফোন পরিবর্তন করলেও কোনো সমস্যা নেই। প্রয়োজনমতো তিনি তার  কন্ট্যাক্ট নতুন ফোনে নিয়ে নিতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা সেপ্টেম্বর ১৪, ২০১৫/আপডেট: ১৬২১ ঘণ্টা
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।