ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডাটা ব্যবস্থাপনায় গতি বাড়াতে নেটঅ্যাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
ডাটা ব্যবস্থাপনায় গতি বাড়াতে নেটঅ্যাপ

ঢাকা: ডাটা সংরক্ষণে সক্ষমতা বৃদ্ধি, ব্যয় হ্রাস ও জরুরি তথ্য প্রাপ্তিতে সার্বক্ষণিক নিশ্চয়তা দিতে বেসরকারি সাউথইস্ট ব্যাংক (এসইবিএল) নেটঅ্যাপ ব্যবহার করছে। এতে ব্যাংকটির পরিচালন ব্যয় হ্রাস ও ব্যবসায়ে দক্ষতা বৃদ্ধিতে ডাটা সংরক্ষণ সহজ হয়েছে।


 
নেটঅ্যাপ-এর সল্যুশন ডাটা এন্ট্রির গতি বৃদ্ধি এবং ডাটা সংরক্ষণে ফিজিক্যাল স্টোরেজ পদ্ধতির ব্যবহার কমিয়ে আনতে সক্ষম প্রযুক্তি। এর সুফল পাচ্ছে এসইবিএল ব্যাংক।
 
নেটঅ্যাপের পক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসইবিএল’র লিগ্যাসি স্টোরেজ সিস্টেম, সফটওয়্যার ও সিকিউরিটি ডিভাইস সমৃদ্ধ একটি শক্তিশালী আইটি অবকাঠামো রয়েছে। ডাটা সুরক্ষায় ব্যাংকটির বিভিন্ন ধরনের ফাইল সিস্টেম, অপারেটিং সিস্টেম, ব্যাকআপ সফটওয়্যার, টেপ ইউনিট ও মিডিয়া সক্রিয় রয়েছে।
 
ব্যাংকটির ডাটা বৃদ্ধির পাশাপাশি তা সংরক্ষণ ব্যবস্থাও ধীরে ধীরে সম্প্রসারিত করা ও জরুরি ব্যাংকিং প্রয়োজনে ডাটার সর্বোচ্চ প্রাপ্যতা নিশ্চিত করা প্রয়োজন হয়ে পড়ে। এ ছাড়া এসইবিএল’র একটি ভালো বিপর্যয় নিরাময় (ডিআর) পদ্ধতিও প্রয়োজন ছিল।
 
নেটঅ্যাপ ব্যবহারের মাধ্যমে ডাটার পুনারাবৃত্তি দূর করে ডাটা সংরক্ষণের জায়গা সাশ্রয় করা; বিপর্যয় কাটিয়ে ওঠার প্রক্রিয়ার উন্নতি; ব্যবস্থাপনা সহজ করা এবং ভবিষ্যতে বিস্তারের জন্য পরিবর্তনযোগ্য ডাটা সংরক্ষণ ব্যবস্থা জোরদার করা হচ্ছে।
 
এসইবিএল’র ডেপুটি ম্যানেজিং ডিরক্টের এসএম মাইনুদ্দিন চৌধুরী বলেন, একীভূত ডাটা সংরক্ষণ ব্যবস্থাপনায় নেটঅ্যাপ সহায়তা করছে। বর্তমানে নেটঅ্যাপ ব্যাংকের প্রবৃদ্ধি পরিকল্পনার একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।
 
নেটঅ্যাপ’র ভারত ও সার্ক অঞ্চলের কমার্শিয়াল অ্যান্ড পাবলিক সেলস ডিরেক্টর রাজীব সাক্সেনা বলেন, পরিবর্তনশীল ও ক্রমবর্ধমান ডাটা সংরক্ষণের চাহিদা পূরণের মাধ্যমে এ সল্যুশন এসইবিএল’র সাথে গ্রাহকদের সম্পর্ক উন্নয়নে কাজ করছে, যা নেটঅ্যাপের জন্য সন্তোষজনক বিষয়।
 
দ্রুত ডাটা প্রবৃদ্ধির কারণে এর সংরক্ষণের চাহিদা পূরণে এসইবিএল প্রাথমিক ডাটা সেন্টার এবং বিপর্যয় নিরাময় সাইটের জন্য নেটঅ্যাপ-এর এফএএস৩২২০ এবং এফএএস২২৪০ পদ্ধতি বেছে নিয়েছে।
 
এফএএস৩২২০ মূল ব্যাংকিং এবং এসএএন নির্ভর পুনরাবৃত্তির ক্ষেত্রে আরও বহুমাত্রিক, দক্ষ এবং সহজলভ্য অবকাঠামোর অর্জনে ব্যবহার করা হয়। অন্যদিকে এফএএস২২৪০ ব্যবহৃত হয় ভিএম ওয়ার এবং এনএএস নির্ভর পুনরাবৃত্তিতে।
 
বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।