ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এপনিকের পলিসি সিগের কো-চেয়ার সুমন আহমেদ সাবির

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এপনিকের পলিসি সিগের কো-চেয়ার সুমন আহমেদ সাবির সুমন আহমেদ সাবির

দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এবং বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (এপনিক) এর পলিসি সংক্রান্ত স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ (সিগ) কমিটির কো-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এপনিক৪০ সম্মেলনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

তিনি আগামী দুই বছর এ পদে দায়িত্ব পালন করবেন।

এ সময়ে এপনিকের পলিসি কার্যক্রম যেমন, এশিয়া প্যাসেফিক অঞ্চলে আইপি অ্যড্রেস এবং অটোনমাস সিস্টেম নাম্বার বিতরণ ব্যবস্থা কিভাবে আরো উন্নত করা যায় সে বিষয়ে একটি বিশেষজ্ঞ দলকে নেতৃত্ব দেবেন।

বিডিনগ সেক্রেটারিয়েট থেকে জানানো হয়েছে, বর্তমান ইন্টারনেট অবকাঠামো আইপিভি৪ প্রযুক্তি থেকে আইপিভি৬ প্রযুক্তিতে মাইগ্রেশনে তিনি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবেন। এছাড়া উত্তর আমেরিকা ও ইউরোপ অঞ্চল থেকে অব্যবহৃত আইপিভি৪ এড্রেস সংগ্রহ করে এশিয়া প্যাসেফিক অঞ্চলে স্থানান্তর করবেন। এর ফলে এই অঞ্চলের আইএসপি এবং টেলকোগুলো পর্যাপ্ত সময়ই পাবে আইপিভি৬ প্রযুক্তি নিয়ে যথাযথ পরিকল্পনা এবং এর প্রয়োগ নিয়ে পরীক্ষা নিরীক্ষার।

এপনিকে নতুন দায়িত্বপ্রাপ্ত বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান বাংলাদেশের ইন্টারনেট অবকাঠামো এবং আইপিভি৬ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে সফলতা লাভ করতে পারবেন এমনটা আশা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।