ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোনের লেন্স নোংড়া কিনা, জানাবে গুগল ক্যামেরা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
ফোনের লেন্স নোংড়া কিনা, জানাবে গুগল ক্যামেরা!

গুগল ক্যামেরা ভি৩.০ যা ব্যবহারকারীকে জানার সুযোগ দেবে তার স্মার্টফোনের লেন্স নোংড়া হয়েছে কিনা। বর্তমানে গুগলের প্লেস্টোরে এ ধরণের সেবা থাকলেও তার গুণগতমান যথেষ্ট নয়, প্রকৃতপক্ষে নামমাত্র এটি ব্যবহার হয়।

এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড প্লাটফর্মে আসা হাজারো স্মার্টফোন ব্যবহারকারীরা এটি ডাউনলোড করে ব্যবহার করে থাকে। অবশ্য, গুগল এর উন্নয়নে কাজ করে যাচ্ছে।

সম্প্রতি এক প্রকাশে সার্চ জায়ান্টের নতুন এই কার্যক্রম সম্পর্কে খুঁটিনাটি অনেক কিছু বেরিয়ে আসায় এমন খবর প্রকাশ হয়।

কিন্তু অ্যান্ড্রয়েড ৬.০ যেটি অ্যান্ড্রয়েড মাশম্যালো ভি৬.০ নামেও পরিচিত, সবশেষ এই ভার্সনটি না আসা পর্যন্ত আসছেনা ভি৩.০।

অ্যান্ড্রয়েড পলিস সুত্রটি, গুগল কার্যক্রম নিয়ে সবসময়ই সোচ্চার। নতুন খবরটিও তাদের মাধ্যমে প্রকাশ্যে এসেছে। আর এই প্রকাশকে স্মার্ট-ব্লাস্টের সাথে তুলনা করা হচ্ছে।

তথ্য মতে, কার্যক্রমটি চলছে ধীরগতিতে। এছাড়া কোন সমস্ত ডিভাইসগুলো এটা সাপোর্ট করবে এটাও আপাতত নিশ্চিত নয়।

এর আরেকটি বৈশিষ্ট্য অটোমেটিক এইচডিআরপ্লাস যা আইওএস ক্যামেরা অ্যাপের মতো। অ্যাপটি সিদ্ধান্ত নিতে পারে এইচডিআর তাৎক্ষনি ছবি মানসম্মত করে তুলবে কিনা।

ধারণা করা হচ্ছে, এতে একটি ডার্টি লেন্স শনাক্তকরণ ফিচারও আছে।

গুগলের এই উদ্যোগ নেয়ার কারণ হিসেবে অনেক দৃষ্টান্তই সামনে আনা হয়েছে যেমন লেন্সে ধুলো-নোংড়া আটকে আছে কিনা, এ্টা ভেবে অনকেই স্ন্যাপ থেকে দুরে থাকে।

ডার্টি লেন্স শনাক্তকরণ পদ্ধতি এখন মেসেজ দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে যেমন ‘ এজি ইওর লেন্স কিল্ন?’ অথবা ‘ লেন্স মে বি ডার্টি’।

ইন্টারফেসের পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা একের পর এক নিরবিচ্ছিন্নভাবে ভিডিও রেকর্ড এবং স্টিল পিকচারের জন্য ঝটপট অবস্থান পাল্টানোর সুযোগ পাচ্ছে। একটি হ্যামবার্গার ম্যানুর কথাও উল্লেখ হয়েছে যা সম্ভবত হোস্ট ফিচার ‘ফটো স্ফেয়ার অথবা প্যানোরামার’ মতো কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।