ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-কমার্সের মূল চ্যালেঞ্জ বিশ্বাস ও আস্থা অর্জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
ই-কমার্সের মূল চ্যালেঞ্জ বিশ্বাস ও আস্থা অর্জন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘ই-কমার্সের মূল চ্যালেঞ্জ হলো ভোক্তাদের কাছে বিশ্বাস ও আস্থা অর্জন। তবে দীর্ঘ পরিকল্পনা হাতে নিয়ে প্রশিক্ষিত ও দক্ষ কর্মীদের সমন্বয়ে কাজ করলে অবশ্যই ই-কমার্সে দ্রুত সফলতা পাওয়া সম্ভব।

তার প্রমাণ রেখেছে ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান ‘ই-ক্যাব’।
 
শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ড. কুদরাত-ই-খুদা মিলনায়তনে অনুষ্ঠিত ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সদস্যদের সাধারণ সভা ও সনদপত্র বিতরণ উৎসবে বক্তারা এসব কথা বলেন।
 
এতে প্রধান অতিথির বক্তব্যে তথ্য প্রযুক্তি ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এখন আর বাড়ি বাড়ি গিয়ে সেবা পৌঁছে দিতে হয় না। ঘরে বসেই প্রযুক্তির ছোঁয়ায় মানুষ সব ধরনের সেবা পেতে পারেন।
 
তিনি বলেন, সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে অবশ্যই অনলাইনভিত্তিক সেবার মান নিশ্চিত করতে হবে। ইন্টারনেট সবার কাছে সহজলভ্য করে দিতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। ইন্টারনেটের মাধ্যমেই এখন ঘরে বসে আয় করা সম্ভব হচ্ছে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ই-ক্যাবের উপদেষ্টা ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক প্রতিটি কর্মীকে প্রশিক্ষিত হয়ে দক্ষতার সঙ্গে কাজ করার পরামর্শ দেন।

তিনি বলেন, প্রথমে নিজেদের শক্তিশালী করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে দরকার প্রশিক্ষণ ও দীর্ঘ পরিকল্পনার।
 
ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আব্দুল মাতলুব বলেন, হোটেল-রেস্টুরেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিল অনলাইনে পরিশোধ করার আগে দশবার চিন্তা করি, ক্রেডিট কার্ড থেকে টাকা চুরি হবে না তো!
 
তিনি বলেন, ভোক্তার আস্থা ও বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারলে খুব দ্রুত ওই প্রতিষ্ঠান উন্নতি লাভ করবে। কেননা আমরা এখনো বিশ্বাসযোগ্যতা সেভাবে অর্জন করতে পারিনি।
 
বিশেষ অতিথির বক্তব্যে ই-ক্যাবের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মোস্তফা জব্বার বলেন, জেনে, শুনে, বুঝে কাজ করতে হবে। তবে প্রথমে নিজেদের অবস্থান সুদৃঢ় করা জরুরি। শুধু সংখ্যা নয়, গুণগত মানের দিকেও নজর দিতে হবে।
 
এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-ক্যাবের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুল্লাহ এইচ কাফি, শমী কায়সার, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল মান্নান, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল প্রমুখ।
 
অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে ই-ক্যাব, ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস, বিসিএসআইআর, ইউনিকো সল্যুশনস ও লিটল অ্যাঞ্জেলস।
 
বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
একে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।