ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩৫টি ভাষা সাপোর্ট করবে টুইটার ‘হাইলাইটস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
৩৫টি ভাষা সাপোর্ট করবে টুইটার ‘হাইলাইটস’

কয়েক মাস আগে অ্যান্ড্রয়েড প্লাটফর্মে ‘হাইলাইটস’ নামে নতুন ফিচারের পরিচয় করিয়ে দেয় মাইক্রোব্লগিং সাইট টুইটার। যদিও ফিচারটি সম্পূর্ণভাবে ছাড়তে সেসময় কিছু সময় নিয়েছিল তারা।

এ মুহূর্তে টুইটার অ্যান্ড্রয়েড অ্যাপে হাইলাইটস ফিচারটি বিশ্বের সর্বত্র ব্যবহারকারীদের জন্য প্রকাশ করা হয়েছে। ফিচারটি এখন ৩৫ টির বেশী ভাষায় ব্যবহার করা যাবে।

ব্যবহারকারীদের টুইটার ফিড সামারাইজ করতে তাদের পছন্দের ভিত্তিতে টুইট, গুরুত্বপূর্ণ সব পোষ্ট টুইটার কর্তৃক প্রদর্শিত হবে যা বিশাল পদক্ষেপ এবং সর্বোত্তম পদ্ধতি বলে মনে করা হচ্ছে।

ফলে আগে থেকে ব্যবহারকারীদের পছন্দের নির্বাচিত বিষয়গুলো অনুযায়ী টুইটার কার্যক্রমগুলোর সংক্ষিপ্তসার বা গুরুত্বপূর্ণ বিষয়গুলো ব্যবহারকারীরা গ্রহন করতে পারবে।

বর্তমানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা হাইলাইটস ব্যবহারের সুযোগ পেলেও ভবিষ্যতে অন্যান্য প্লাটফর্মেও নিয়ে আসার ইচ্ছা রয়েছে টুইটারের।

এছাড়া বলা হয়, ইতিমধ্যে যারা মোবাইল ফোনের জন্য নোটিফিকেশন কার্যকর করেছে ফিচারটি তাদের জন্য সবেচেয়ে চমৎকার অভিজ্ঞতা হতে পারে।  

তথ্য মতে, সুবিধাটি পেতে প্রথমে ব্যবহারকারীকে তার টু্ইটার অ্যান্ড্রয়েড অ্যাপে সেটিং অপশনে গিয়ে অ্যাকাউন্ট নেমে ক্লিক করতে হবে। এরপর ‘মোবাইল নোটিফিকেশনস’। এখানে অপশনের লম্বা তালিকা থেকে ‘হাইলাইটস’ অপশনটি সিলেক্ট করতে হবে।

নতুন ফিচারটি কার্যকরের পর টুইটার থেকে পাঠানো হাইলাইটসের জন্য অপেক্ষা করতে হবে।

ফিচারটি সম্পর্কে টুইটারের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার এক ব্লগ পোষ্টে লিখেছেন, যেহেতু হোম টাইমলাইনের বিশাল যায়গা থেকে কাঙ্খিত টুইটস খুজে পেতে হয়। আমারা জানি এ কাজটি তোমাদের জন্য চ্যালেঞ্জিং। কারণ ঐ সময়ে তোমরা যেটা দেখতে চাও তা সবকিছুর মধ্যে থেকে খুজে পেতে।

আমরা চাই তোমরা এটা ব্যবহার করে বেশি বেশি প্রয়োজনীয় সুবিধা গ্রহন করো, যেখানে কতো সময় ফুরাচ্ছে তা ব্যাপার না।

এর আগের খবরে বলা হয়েছিল ফিচারটি সব ব্যবহারকারী জন্য বাধ্যতামূলক নয়, তবে কেউ যদি নির্বাচন করে তবে মোবাইল ফোনে নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে ‘তোমরা হাইলাইটস রেডি’। ফলে প্রতিদিনের উল্লেখযোগ্য টুইটগুলো জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।