ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উগান্ডায় ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সে বেসিস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
উগান্ডায় ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সে বেসিস

জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) আমন্ত্রণে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্স ২০১৫’ অনুষ্ঠিত হয়েছে। ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর উগান্ডার কামপালাতে অনুষ্ঠিত কনফারেন্সে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অংশগ্রহন করে।

এতে বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরেন। পাশাপাশি বেসিসের কার্যক্রম সহ সদস্য কোম্পানিগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং নতুন উদ্যোক্তা তৈরিতে নানা সহায়তার কথা জানান তিনি।

এছাড়া উগান্ডা ও কেনিয়াতে অনুষ্ঠিত পৃথক বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠকেও নেতৃত্ব দেন রাশিদুল হাসান।

বেসিস সুত্র মতে, এই সম্মলেনের মাধ্যমে অংশগ্রহণকারী স্থানীয় প্রতিষ্ঠানগুলো থেকে ইতিবাচক সাড়া এসেছে। প্রতিষ্ঠানগুলো বেসিসের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। দেশে অনুষ্ঠিতব্য আগামী বছরের বেসিস সফটএক্সপোতে অংশগ্রহণের জন্য তারা সমঝোতা চুক্তি করবেন।

এছাড়া অনুষ্ঠিত কনফারেন্সের অংশ হিসেবে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশনের সঙ্গে বেসিসের ৫টি সদস্য কোম্পানির (সিসটেক ডিজিটাল লিমিটেড, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশন (এমসিসি) লিমিটেড, ডাটা সফট, সার্ভিস ইঞ্জিন ও স্ট্র্যাকচারড ডাটা সিস্টেমস লিমিটেড (এসডিএসএল) বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠক হয়।

এর আগে একইভাবে বেসিস সদস্য কোম্পানিগুলোকে নিয়ে ২৯ সেপ্টেম্বর নাইরোবিতে কেনিয়া আইটি অ্যান্ড আউটসোর্সিং সার্ভিস (কাইটস) সদস্যদের সঙ্গে বিটুবি বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিটি বাংলাদেশি কোম্পানি স্থানীয় কোম্পানিগুলোর সঙ্গে ১২টিরও বেশি বৈঠক করেন।

এম রাশিদুল হাসান জানান, উগান্ডা ও কেনিয়ার তথ্যপ্রযুক্তি বাজার ক্রমেই উন্নত হচ্ছে এবং এখানে এসএমই ও সরকারি প্রকল্পে বাংলাদেশি কোম্পানিগুলোর কাজ করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।