ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্রামীণফোনের উদ্যোগে ঢাকায় ডিজিটাল মার্কেটিং সামিট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
গ্রামীণফোনের উদ্যোগে ঢাকায় ডিজিটাল মার্কেটিং সামিট ছবি: কাসেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অনলাইনে পণ্য ও সেবা বিপণন কার্যক্রম নিয়ে অভিজ্ঞতা বিনিময়, চর্চা ও জনগণকে উদ্বুদ্ধ করতে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল মার্কেটিং সামিট-২০১৫।
 
মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের সহযোগিতায় শনিবার (১২ ডিসেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকায় জিপি হাউজে দিনব্যাপী এই সামিটে অনলাইন মার্কেটিংয়ের উদ্যোক্তারা অংশ নিচ্ছেন।


 
ডিজিটাল সামিটে ডিজিটাল এক্সপো বা অনলাইন বিপণন প্রদর্শনী ও বিভিন্ন টেকনিক্যাল সেশন, প্যানেল ডিসকাশনের আয়োজন করা হয়। এসব অধিবেশনে সাড়ে তিনশ মার্কেটিং প্রফেশনাল অংশ নিচ্ছেন।
 
গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমানের বক্তব্যের মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়। কিভাবে ডিজিটাল পদ্ধতি বা তথ্যপ্রযুক্তি ব্যবসার সুযোগ সৃষ্টি করে, গতানুগতিক পদ্ধতির পরিবর্তে নতুন উপায়ে গ্রাহকদের সঙ্গে যোগাযোগের পথ শক্তিশালী করে ও দুই পক্ষকে এক জায়গায় নিয়ে আসে, তা তুলে ধরেন ইয়াসির আজমান।
 
বাংলাদেশের মানুষকে প্রযুক্তির সঙ্গে এগিয়ে নিতে গ্রামীণফোন সবসময়ই মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ, বিনোদন, স্টোরেজ, লাইফস্টাইল, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি সংক্রান্ত নিত্যনতুন ডিজিটাল সেবা নিয়ে আসার ব্যাপারে জোর দিয়ে থাকে, বলেন গ্রামীণেফোনের চিফ মার্কেটিং অফিসার।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম সম্মেলনে অংশগ্রহণকারীদের ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।
 
সম্মেলন ও অধিবেশনে ডিজিটাল ইকো-সিস্টেমের চ্যালেঞ্জ ও সুযোগ এবং কিভাবে ডিজিটাল মার্কেটিং বা অনলাইন বিপণন কার্যক্রমকে অধিকতর অন্তর্ভুক্তিমূলক করা যায়, তা নিয়ে আলোচনা হয়। এতে ডিজিটাল ও বিপণন জগতের বিশেষজ্ঞরা প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।
 
সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপণ করেন এসএসডি-টেকের চিফ অব মার্কেটিং অ্যান্ড স্ট্র্যাটেজি আশিশ থমাস।
 
টেলিনরের ডিজিটাল ডিস্ট্রিবিউশন ম্যানেজার ক্যারি চেন তার প্রবন্ধে বর্তমান বিশ্বে ভার্চুয়াল জগতে মোবাইল অ্যাপস যে খুবই জনপ্রিয়, তা তুলে ধরেন। এসময় তিনি অ্যাপস মার্কেটিং বা বিপণন সম্পর্কে তার বর্ণাঢ্য অভিজ্ঞতার কথা জানান।
 
রবোসফট টেকনোলজিস’র করপোরেট কমিউনিকেশন্সের ভাইস প্রেডিসডেন্ট (ভিপি) লক্ষ্মীপাঠে ভাট তার ‘নিউ অ্যাডভার্টাইজিং ইজ ওল্ড অ্যাডভার্টাইজিং অ্যাট হার্ট’ শিরোনামের প্রবন্ধে অনলাইন বিপণনে ব্র্যান্ডিংয়ের ভূমিকা নিয়ে আলোচনা করেন।
 
আমাজন ইন্টারনেট সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের সলিউশন্স আর্কিটেক্ট অমিত শর্মা তার প্রতিষ্ঠানের (আমাজন) অনলাইন বিপণন কার্যক্রম তুলে ধরার পাশাপাশি কিভাবে বড় ধরনের কার্যকর ও দীর্ঘস্থায়ী অ্যাপ্লিকেশন তৈরিতে অবকাঠামো ও সেবার সর্বোত্তম ব্যবহার করতে হয়, তা নিয়ে কথা বলেন।
 
এ সামিটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘গো ফর নলেজ’ শীর্ষক নলেজ সেশনেরও আয়োজন করে গ্রামীণফোন। এই অধিবেশনে দেশের ১১টি বিশ্ববিদ্যালয়ের প্রায় আড়াইশ শিক্ষার্থী অংশ নেন।      
 
অনলাইন বিপণন প্রদর্শনীতে প্রযুক্তি ও ভার্চুয়াল পণ্য নিয়ে হাজির হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। এর মধ্যে যৌথভাবে পণ্য নিয়ে এসেছে সফটউইন্ড ও এলিনএইড।
 
সফটউইন্ডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক (সিইও অ্যান্ড এমডি) মইনুর হোসেন চৌধুরী জানান, তারা ওয়েব ডেভলপার, ফেসবুক ও গুগল মার্কেটিং, অনলাইন মার্কেটিং সেবা দিয়ে থাকেন। ডিজিটাল মার্কেটিং সামিটের মাধ্যমে অংশগ্রহণকারীরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে পারছেন বলেও মন্তব্য করেন তিনি।
 
এলিনএইডের টিম লিডার রাইসুল করিম বলেন, থ্রিডি, ভিডিও গেম, ভার্চুয়াল রিয়েলিটি, রোবোটিক অ্যান্ড সিমুলেশন সংক্রান্ত ভার্চুয়াল পণ্য আগামীর ভবিষ্যৎ। এই সামিটের ফলে নতুন নতুন ভার্চুয়াল পণ্যের সঙ্গে পরিচিত হতে পারছেন গ্রাহকরা।
 
সম্মেলনে পৃষ্ঠপোষকতা করছে এসএসডি-টেক। আয়োজনে সহায়তা করেছে সিম্ফনি। নলেজ পার্টনার হিসেবে আছে ড্যাফোডিল ইউনিভার্সিটি। এছাড়া ডিজিটাল কনটেন্ট পার্টনার ম্যাভেরিক, সোশ্যাল মিডিয়া পার্টনার ওয়েবেবল ও মাস্টহেড পিআর হয়েছে পিআর পার্টনার।
 
বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।