ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাবে ‘সোনামণি গার্ড’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাবে ‘সোনামণি গার্ড’ ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অপ্রাপ্তবয়স্কদের ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাতে নির্মিত ‘সোনামণি গার্ড’ সফটওয়্যারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এছাড়াও তিনি ডিজিটাল সরকার (ই-গভর্মেন্ট) প্রতিষ্ঠায় সরকারি প্রতিষ্ঠানের আইটি কর্মকর্তা ও পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য নির্মিত বিশেষায়িত ল্যাব এবং মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত ‘মুক্তিযুদ্ধ ৭১’ কম্পিউটার গেম-এর উদ্বোধন করেন।



মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এগুলো উদ্বোধন করেন।

জয় বলেন, আমি অত্যন্ত আনন্দিত আমাদের দেশের তরুণরা এমন চমৎকার সফটওয়্যার আবিষ্কার করেছে। এগুলো দেখে আমি অভিভূত।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে এ বিশেষায়িত ল্যাব স্থাপন করা হয়েছে। এখান থেকে আইটি দক্ষতা বাড়াতে সরকার ৫০ হাজার জনশক্তিকে প্রশিক্ষণ দেবে।

স্ম্যাক ল্যাবের অন্তর্ভুক্ত সব বিষয়ের উপর যেমন অনলাইনে নিরাপদ তথ্য ও সেবা দেওয়া, ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার (এনইএ) ফ্রেমওয়ার্ক ব্যবহার করে তথ্যের আন্তঃপরিবাহীতা (ইন্টারঅপারেবিলিটি) নিশ্চিত করা, ক্লাউড কম্পিউটিং, আইটি সার্ভিস ব্যবস্থাপনা, সামাজিক মাধ্যমের জন্য কনটেন্ট উন্নয়ন, মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি, বিগ ডাটা অ্যানালাইটিস, টাইটেনিয়াম ফ্রেমওয়ার্ক ব্যবহার করে স্থানীয়ভাবে উপযোগী মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে।

ফলে সরকারি এবং বেসরকারি কর্মকর্তারা সাইবার জগতকে নিরাপদ রাখতে পারবেন, যোগ করেন তিনি।

জয় আরও বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবনী তহবিল থেকে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ‘মুক্তিযুদ্ধ ৭১’ কম্পিউটার গেম এবং অপ্রাপ্ত বয়স্কদের ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ সম্পর্কে অভিভাবকদের পর্যবেক্ষণের ব্যবস্থা সম্বলিত সফটওয়্যার সোনামণি গার্ড। যা ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাবে।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫ আপডেট সময়: ১৭১৬ ঘণ্টা.
এমইউএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।