ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

মোবাইলভিত্তিক ওয়েবসাইট চালু করল ইউটিউব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
মোবাইলভিত্তিক ওয়েবসাইট চালু করল ইউটিউব

ইউটিউব মোবাইলভিত্তিক নতুন ওয়েবসাইট উন্মোচন করেছে। নতুন এ সাইটে দ্রুত ইন্টারনেট ব্রাউজিং এবং গুণগতমানের ভিডিও সুবিধা পাবে ব্যবহারকারীরা।

এইচটিএমএল এর সংস্করণের মাধ্যমে ফোনের ওয়েব ব্রাউজারে সহজে প্রবেশও করা যাবে সহজে।

ভিডিও শেয়ার এবং উপভোগে এর নকশা করা হয়েছে খুব সহজ পদ্ধতিতে। সাইটে ভিডিও লিঙ্কের সুবিধাগুলো পেতে সামাজিক যোগাযোগের সাইট যেমন টুইটার, ফেসবুক, গুগল বাজ এর ফিচারের সংখ্যা বাড়ানো হয়েছে।

গুগলের সূত্র মতে, মোবাইলে ইউটিউব সাইটের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। উল্লেখ্য, ২০০৯ সালে ১৬০ ভাগ পর্যন্ত প্লেব্যাক রেকর্ড হয়। এ মুহূর্তে মোবাইলে ইউটিউব সাইটের ১০ কোটিরও বেশি ভিডিও বিনিময় করা হচ্ছে। মোবাইল থেকে ইউটিউবে প্রতি মিনিটে এক ঘণ্টার ফুটেজ আপলোড করা হচ্ছে।

নতুন এ সাইট অ্যাপলের আইফোন বা অ্যানড্রুয়েড অপারেটিং সিস্টেমে উপভোগ করা যাবে। তাছাড়াও স্পর্শের মাধ্যমে ভিডিও সেবা পাবে ব্যবহারকারীরা। এমনকি ব্যবহারকারীরা তাদের পছন্দের ভিডিওগুলো সংযোগহীন অবস্থায়ও রাখতে পারবেন। উল্লেখ্য, ইউরোপীয়ানদের মধ্যে ইউটিউব মোবাইল সাইট ব্যবহারকারীর সংখ্যা যুক্তরাজ্যের তুলনায় বেশি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa