ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভারতে অরকুটকে ছাড়িয়ে ফেসবুক শীর্ষে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
ভারতে অরকুটকে ছাড়িয়ে ফেসবুক শীর্ষে

দীর্ঘ প্রতীক্ষার পর ভারতে সামাজিক যোগাযোগে শীর্ষ স্থানটি দখলে নিয়েছে ফেসবুক। এ বছর গুগলের সামাজিক যোগাযোগ সাইট অরকুটকে পেছনে ফেলেছে ফেসবুক।

গবেষণা প্রতিষ্ঠান কমস্কোর এর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

এ বছরের জুলাই মাসে পরিচালিত জরিপে উঠে আসে ভারতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এ মুহূর্তে ২ কোটি ৯০ হাজার । ফলে এটা বোঝার অপেক্ষা রাখেনা র‌্যাঙ্কের ভিত্তিতে ফেসবুক আছে শীর্ষ স্থানে। বার্ষিক হিসেবে এ বছরে ফেসবুক ব্যবহারের সংখ্যার দিক থেকে ১৭৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে অরকুট বেড়েছে শতকরা ১৬ ভাগ।

জরিপের ভিত্তিতে ভারতে অরকুট পিছিয়ে আছে। যা অনেকটাই অবাক করার মতো। গত এক বছর ধরে ফেসবুক অবিরাম চেষ্টা করে তার অবস্থানের পরিবর্তন এনেছে। ফেসবুকের সফলতার কারণ হিসেবে বিভিন্ন ইন্টারফেস সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে।

যার মধ্যে আছে সোশ্যাল গেমিং অ্যাপলিকেশন। যেমন ফার্মভিল, ফিসভিল, মাফিয়া ওয়্যার এবং সুডুকুর মতো গেমিং অ্যাপলিকেশন। এ মুহূর্তে ফার্মভিল নির্মাতা ভারতের অনলাইন দর্শকের জন্য দ্রুত সেবা সম্প্রসারণের চেষ্টা করছে। অন্যদিকে অরকুট তার ঢিমেতাল উদ্যেগের কারণে গ্রাহক ধরে রাখতে ব্যর্থ হচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, রাশিয়ান ফেডারেশন, ব্রাজিল এবং যুক্তরাজ্যের পরে ভারত সামাজিক যোগাযোগের তালিকায় বিশ্বের অন্য সব দেশের মধ্যে সপ্তম স্থানে অবস্থান করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৪৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa