ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

নতুন গ্রাফিক্স চিপ আনছে ইন্টেল

মনোয়রুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
নতুন গ্রাফিক্স চিপ আনছে ইন্টেল

নতুন প্রযুক্তির চিপসেট তৈরি করেছে ইন্টেল। এ চিপসেটের কোড নাম স্যান্ডি ব্রিজ।

একটি সিলিকন চিপে একত্রে একটি মাইক্রোপ্রসেসর এবং গ্রাফিক্স প্রসেসর স্থাপণ করে এ চিপসেট তৈরি করা হয়েছে। এ চিপের মাধ্যমে স্বল্প সময়ে ছবি তৈরি করা সম্ভব হবে।

ইন্টেলের প্রধান নির্বাহী পল ওতালিনি জানান, ইন্টেলের তৈরি এ চিপ অনেক গুরত্বপূর্ণ। কারণ এ একটি চিপের মাধ্যমে কমপিউটারের অনেক জটিল কাজ সম্পন্ন করা যাবে। তাছাড়া দুটি প্রসেসর একত্র করায় কমপিউটারে অনেক স্বল্প সময়ে যে কোনো ছবি তৈরি করা যাবে। সঙ্গে গ্রাফিক্স প্রসেসর এবং মেমোরির মধ্যকার প্রতিবন্ধকতাগুলোও দূর হবে। এ চিপ ল্যাপটপের ব্যাটারি দীর্ঘস্থায়ী করবে এবং কমপিউটারে বিদ্যুতের ব্যবহার নিয়ন্ত্রণ করবে।

এ চিপ স্বল্প ক্ষমতাসম্পন্ন কমপিউটার এবং ল্যাপটপ উপযোগী করে তৈরি করা হয়েছে বলে পল জানিয়েছে। তাছাড়া আগামী বছরের প্রথমদিকে স্যান্ডি ব্রিজ বাণিজ্যিকভাবে উন্মোচনের সম্ভাবনা আছে। এ চিপ উন্মোচিত হলে তা প্রচলিত গ্রাফিক্স চিপ নির্মাতা এনভিডিয়ার চিন্তার কারণ হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কারণ এ চিপ গ্রাফিক্স চিপের বাজার প্রতিদ্বন্দ্বীতা আরও শক্ত করবে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa