ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

নীতি ভঙ্গ করছে বিখ্যাত প্রযুক্তি নির্মাতারা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
নীতি ভঙ্গ করছে বিখ্যাত প্রযুক্তি নির্মাতারা

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন বিশ্বের খ্যাতনামা সব প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে পেটেন্ট ভঙ্গের অভিযোগ তুলেছে। উল্লেখ্য, পল অ্যালেন ১৯৯০ সালে মাইক্রোসফটে যোগ দেন।

এরই মধ্যে অ্যাপল, ইয়াহু, ফেসবুক, গুগল, ইবে ছাড়াও আরও ৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে। স্বনামখ্যাত সব তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান প্রায়ই নির্মাণ নীতিমালা ভঙ্গের দোষে অভিযুক্ত হচ্ছে। আর এটা চলছে ধারাবাহিকভাবেই।

উল্লেখ্য, অনলাইন বাণিজ্য (ই-কমার্স) এবং ওয়েবভিত্তিক তথ্য অনুসন্ধানের কাজে নানামুখী অনিয়মের কারণেই প্রতিষ্ঠানগুলোর বিপক্ষে পেটেন্ট ভঙ্গের অভিযোগ উঠেছে। গুগল, ফেসবুক এবং ইবের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে জানানো হয়, পেটেন্ট ভঙ্গের অভিযোগ তারা আইনি লড়াইয়ের মাধ্যমে নিস্পত্তি করার উদ্যোগ নিচ্ছে।

গুগল মুখপাত্র জানান, এ অভিযোগ কিছু নব্যধারার সৃজনশীল প্রতিষ্ঠানের বিরূদ্ধে। প্রতিষ্ঠানগুলো জনগণের জন্য বাজার লড়াইয়ে না গিয়ে এখন আদালত লড়াইয়ে নামছে। যা ভোক্তা স্বার্থের জন্য মোটেও সুখকর বার্তা নয়।

সৃজনশীল সৃষ্টিতে আইনি লড়াই কোনোভাবেই প্রত্যাশিত নয়। কেননা তথ্যপ্রযুক্তির নবধারার উদ্ভাবনার মাধ্যমে বাজারে বহু পণ্য এবং সেবা প্রতিনিয়তই আসবে। যা বিশ্ব জনগণের কল্যাণে ব্যবহৃত হবে। আর এটাই স্বাভাবিক।

অন্যদিকে ফেসবুক মুখপাত্র জানান, নতুন উদ্ভাবনা কোনো আপত্তির বিষয় নয়। বরং নতুন পণ্য এবং সেবার মাধ্যমে বিশ্বের লাখ লাখ ভোক্তা উপকৃত হবে এটাই প্রত্যাশিত। পেটেন্টে অভিযোগ সম্পর্কে তিনি বলেন, এটি সম্পূর্ণ নির্বোধের মতো একটি অভিযোগ।

উল্লেখ্য, এ পেটেন্ট নিয়ে গত ২৭ আগস্ট যুক্তরাষ্ট্রে অবস্থিত ওয়াশিংটনের জেলা আদালতের বিচারকের কাছে আবেদন করা হয়। আদালতে অভিযোগ করা হয় প্রতিষ্ঠানগুলো ভোক্তা স্বার্থের প্রতি উদাসীন মনোভাব পোষণ করছে। ফলে পেটেন্ট লঙ্ঘনের দায়ে তারা অভিযুক্ত হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa