ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

স্পর্শক টিভি প্রযুক্তি তৈরি করল জাপান

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
স্পর্শক টিভি প্রযুক্তি তৈরি করল জাপান

ত্রিমাত্রিক (থ্রিডি) টিভিতে আসছে চমক লাগানো প্রযুক্তি। ভোক্তারা এখন থ্রিডি টিভিতে শুধু ত্রিমাত্রিক অবয়বই উপভোগ করবে না।

ছবিগুলো সরাসরি স্পর্শ এবং অনুভবও করতে পারবেন। আর চাইলেই বদলে নিতে পারবেন ছবির অবয়ব। জাপানের গবেষকরা অভিনব এ প্রযুক্তির উদ্ভাবন করেছেন।

আইথ্রিস্পেস নামে ডিভাইসের মাধ্যমে দর্শকরা থ্রিডি টিভির ছবির দৃশ্যমান বস্তুগুলোকে তাৎক্ষণিক হাত দিয়ে ছুঁয়ে দেখতে পারবেন। এ প্রযুক্তি উপভোগে থ্রিডি টিভি পর্দায় সিক্স মোশন ডিডেক্টর ক্যামেরা যুক্ত করা হয়েছে। ফলে দর্শকরা যখন ছবিগুলো স্পর্শ করবে তখনই তা কেঁপে উঠবে। আর বিভিন্ন কোণ থেকে ক্যামেরা স্থাপণ করায় প্রদর্শিত বিষয়বস্তুর সবকিছুই চোখে পড়বে।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউশন অব অ্যাডভান্স ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এআইএসটি) বিজ্ঞানীরা নতুন এ প্রযুক্তি উদ্ভাবন করেন। গত ২৫ আগস্ট তারা আইথ্রিস্পেস ডিভাইসটির পরীক্ষামূলক প্রদর্শন করেন। এ প্রদর্শনীতে পৃথিবীর ত্রিমাত্রিক ছবিকে স্পর্শ করে দেখানো হয় এবং হাতের ছোঁয়াতেই তার আকার পরিবর্তন করে দেখানো হয়।

নির্মাতা সূত্র জানিয়েছে, আইথ্রিস্পেস ডিভাইসটি গাইরোকিউবসেন্সাস ইন্টারফেসের উপর ভিত্তি করে তৈরি। যা ২০০৫ সালে এআইএসটি নির্মাণ করে। আইথ্রিস্পেস ডিভাইসে এ ইন্টারফেসের গাইরোস্কোপ অ্যান্ড রয়্যালটি ফোর্স ফিডব্যাক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা কোনো ভার্চুয়াল বস্তুকে হাতের স্পর্শে আকার বদলে নেওয়া, ধাক্কা দেওয়া বা ভাসানোকে সমর্থন করে।

আইথ্রিস্পেস প্রযুক্তিটি মেডিক্যাল সার্জনদের কাজে লাগবে বলে নির্মাতা সূত্র জানিয়েছে। তারা রোগীর অপারেশনের আগে আইথ্রিস্পেস প্রযুক্তিতে অপারেশন প্রক্রিয়াটি পরখ করে দেখতে পারবেন। তাছাড়া ভিডিও গেমের ত্রিমাত্রিক মানোন্নয়নে এ প্রযুক্তি যুগান্তকারী অবদান রাখবে বলে বিশ্লেষকদের ধারনা।

বাংলাদেশ স্থানীয় সময় ২০২৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa