ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশসহ ১৭০ দেশে ইসরায়েলে তৈরি ইন্সটাগ্রাম লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
বাংলাদেশসহ ১৭০ দেশে ইসরায়েলে তৈরি ইন্সটাগ্রাম লাইট বাংলাদেশসহ ১৭০ দেশে ইসরায়েলে তৈরি ইন্সটাগ্রাম লাইট

ঢাকা: বাংলাদেশসহ পৃথিবীর ১৭০টি দেশে ইন্সটাগ্রাম লাইট অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুক। ইসরায়েলে থাকা ফেসবুকের কর্মকর্তাদের সার্বিক তত্ত্বাবধানে অ্যাপটি ডেভেলপ করা হয়েছে।

এর মধ্য দিয়ে মাত্র দুই মেগাবাইটের ইন্সটাগ্রাম লাইট অ্যাপ দিয়েই এ মাধ্যমটি ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে, ১৭০টি দেশে ইন্সটাগ্রাম লাইট উন্মুক্ত করার ঘোষণা দেয় ইন্সটাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান ফেসবুক। এ দেশগুলোর তালিকায় আছে বাংলাদেশও।

ফেসবুক বলছে, ইসরায়েলের তেল আবিবে থাকা প্রতিষ্ঠানটির একদল কর্মী করোনার মধ্যে ইন্সটাগ্রামের লাইট বা হালকা সংস্করণের অ্যাপের প্রয়োজনীয়তা অনুভব করেন। যেসব স্থানে ইন্টারনেটের গতি কম, সেখান থেকেও ব্যবহারকারীরা যেন ইন্সটাগ্রামের সব ধরনের ফিচার ব্যবহার করতে পারেন সে উদ্দেশ্য থেকেই এর উৎপত্তি।

ফেসবুকের তেল আবিব অফিসের কর্মকর্তা মাইকেল লরি বলেন, ‘মানুষ যেখানেই থাক না কেন সেখানেই বিনোদন চান এবং তার প্রিয়জনদের সঙ্গে যুক্ত থাকতে চান। একটি সাধারণ মানের ফোন দিয়ে ইন্সটাগ্রামে সেই কাজটি করা কঠিন। বিশেষ করে যেসব হ্যান্ডসেটে স্টোরেজ সমস্যা আছে সেগুলোতে ইন্সটাগ্রাম ব্যবহারও করা যায় না। ’

তেল আবিবে ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট বিষয়ক পরিচালক জ্যাক হাদার বলেন, ‘আমাদের অন্যতম লক্ষ্য হচ্ছে, আমরা কাউকেই আমাদের থেকে দূরে রাখবো না। তাই আমাদের দলের সদস্যরা আমাদের অ্যাপেরই লাইট ভার্সন তৈরি করেছেন যেন এর সঙ্গে সবাই যুক্ত হতে পারেন। আমরা চাচ্ছিলাম এমন একটি ইন্সটাগ্রাম তৈরি করতে, যা ব্যবহারকারীর ডিভাইস যাই হোক না কেন, তাকে দ্রুত এবং হাই-কোয়ালিটি অভিজ্ঞতা দেবে। ’

বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড ভিত্তিক স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্ল-স্টোর থেকে ইন্সটাগ্রাম লাইট ডাউনলোড করতে পারবেন। হ্যান্ডসেটে কম স্টোরেজ এবং দুর্বল ইন্টারনেট সংযোগ নিয়েও ইন্সটাগ্রামের বেশকিছু আকর্ষণীয় ফিচার এতে ব্যবহার করা যাবে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
এসএইচএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।