ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশে গুজব ছড়াতে একটি রাষ্ট্র বিনিয়োগ করছে: পলক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
দেশে গুজব ছড়াতে একটি রাষ্ট্র বিনিয়োগ করছে: পলক  জুনাইদ আহ‌মেদ পলক

ঢাকা: বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলার লক্ষ্যে একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে বলে অভিযোগ করেছেন তথ‌্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক।

রোববার (২১ মার্চ) টেক‌নোল‌জি মি‌ডিয়া গিল্ড বাংলা‌দেশ (টিএম‌জি‌বি)-এর উদ্যোগে আ‌য়ো‌জিত এক ও‌য়ে‌বিনা‌রে প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভসহ সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে মিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধের ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল আর্কাইভ তৈ‌রির উদ্যোগ‌ নি‌তে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

‘সাইবার সিকিউরিটিকে সুসংহত করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ এবং মু‌ক্তিযু‌দ্ধের বিকৃত ইতিহাস রোধ ক‌রে আগামী প্রজ‌ন্মের সাম‌নে মু‌ক্তিযু‌দ্ধের স‌ঠিক ইতিহাস তু‌লে ধর‌তে ডি‌জিটাল আর্কাইভ নির্মাণ করা হ‌বে। মুক্তিযুদ্ধের তথ্য-উপাত্তের কপিরাইট জালিয়াতি ঠেকাতে আইসিটি বিভাগের ফ্যাক্ট চেকিং টুলস ব্যবহার করা হবে। ’ 

‘মুক্তিযুদ্ধ বিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্য-বিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষক ও‌য়ে‌বিনা‌রে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল।  

ও‌য়ে‌বিনা‌রে প্যানেল আলোচক হি‌সে‌বে বক্তব‌্য রা‌খেন র‌্যা‌বের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের প‌রিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ, বে‌সিস এর সভাপতি সৈয়দ আলমাস কবির, বি‌সি‌এস এর সভাপতি শাহিদ-উল-মুনীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লাফিফা জামাল প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী টিএমজিবি সংগঠনের অফিশিয়াল ওয়েবসাইট www.tmgb.org উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
এসএইচএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad