ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আইসিটি বিভাগে এডিপি বাস্তবায়ন ৯৯ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
আইসিটি বিভাগে এডিপি বাস্তবায়ন ৯৯ শতাংশ

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯৯ শতাংশই বাস্তবায়ন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। গত অর্থবছরের শেষ মাস অর্থ্যাৎ চলতি বছরের জুন মাস পর্যন্ত অর্থপ্রাপ্তির ভিত্তিতে এডিপির এ বাস্তবায়ন হয় আইসিটি বিভাগে।

বুধবার (৪ আগস্ট) আইসিটি বিভাগের জনসংযোগ শাখা থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০২১-২২ অর্থ বছরের জুলাই মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভা ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ওই সভায় অনলাইনে যুক্ত ছিলেন। আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধান এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা অনলাইনে যুক্ত ছিলেন।

সভায় আইসিটি বিভাগের চলতি অর্থবছরে গৃহিত প্রকল্পগুলোর বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন, গৃহিত সিদ্ধান্তগুলো এবং জনবল নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) কর্মসূচি, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট (দ্বিতীয় সংশোধিত), বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী (প্রথম সংশোধিত) প্রকল্প, কালিয়াকৈর হাইটেক-পার্কসহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন (তৃতীয় সংশোধিত) প্রকল্প, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন, বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো প্রকল্প, বিজিডি ই-গভ সার্টের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন, ইনফো সরকার প্রকল্প, জাপানিজ আইটি সেক্টরের উপযোগী করে আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়ন প্রকল্প, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প, বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন প্রকল্প, কানেক্টেড বাংলাদেশ শীর্ষক প্রকল্প, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ অন্যান্য সব প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন।

চলতি অর্থবছরে আইসিটি বিভাগের অধীন ২৩টি  উন্নয়ন, তিনটি কারিগরি ও একটি নিজস্ব প্রকল্পসহ মোট ২৭টি প্রকল্পের জন্য বরাদ্দ ছিল এক হাজার ৩০৭ দশমিক ৫১ কোটি টাকা। সভায় জানানো হয়, আইসিটি বিভাগের অধীন সংস্থা ও প্রকল্পগুলো গত অর্থবছরের জুন ২০২১ পর্যন্ত অর্থপ্রাপ্তির ভিত্তিতে অগ্রগতি ৯৯ শতাংশের বেশি।

প্রতিমন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে দ্রুত প্রকল্পগুলোর অগ্রগতি শতভাগ নিশ্চিত এবং যথাসময়ে কাজ শেষ করতে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। প্রকল্প পরিচালকরা প্রকল্পগুলোর কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa