ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অবাঞ্ছিত মন্তব্য ও বার্তা নিয়ে কঠোর অবস্থানে ইন্সটাগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
অবাঞ্ছিত মন্তব্য ও বার্তা নিয়ে কঠোর অবস্থানে ইন্সটাগ্রাম

ঢাকা: অবাঞ্ছিত ও অনাকাঙ্ক্ষিত মন্তব্য ও বার্তা পাঠানোর বিরুদ্ধে আরও কঠোর অবস্থান নিয়েছে ইন্সটাগ্রাম। এখন থেকে একজন ব্যবহারকারী চাইলে তাদের পোস্টে করা অন্যদের মন্তব্য এবং ইনবক্সে আসা সরাসরি বার্তা (ডিরেক্ট মেসেজ-ডিএম) সীমিত করে দিতে পারবেন।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে ইন্সটাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান ফেসবুক।

ইন্সটাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি জানান, অন্য ব্যবহারকারকারীদের বিশেষ করে কনটেন্ট নির্মাতা এবং জনপ্রিয় ব্যক্তিদের যেন অন্যরা মন্তব্য বা ডিএম দিয়ে হয়রানি করতে না পারেন সেজন্যই নতুন এই ব্যবস্থা। এই ব্যবস্থায়, একজন ইন্সটাগ্রাম ব্যবহারকারী চাইলে এমন ব্যবহারকারীদের জন্য তার পোস্টে মন্তব্য করা বা তাকে সরাসরি বার্তা পাঠানোর সুবিধা সীমিত করে দিতে পারেন, যারা তার অনুসারী নন অথবা খুব সম্প্রতি তাকে অনুসরণ করা শুরু করেছেন।

অ্যাডাম মোসেরি বলেন, যখন কেউ ইন্সটাগ্রামে আছেন তখন সে যেন এখানে নিরাপদ বোধ করেন, সে বিষয়টি নিশ্চিত করা আমাদের দায়িত্ব বলে মনে করি। আমরা ইন্সটাগ্রামে কারও প্রতি হয়রানি ও বিদ্বেষমূলক মন্তব্য সমর্থন করি না এবং যখনই আমরা এ ধরনের কিছু পাই তখনই সেগুলো সরিয়ে ফেলা হয়। আমরা চাই আমাদের ব্যবহারকারীরাও যেন সরাসরি এসব বিষয়ে ব্যবস্থা নিতে পারেন। সে কারণে আমরা সবসময়ই আমাদের ব্যবহারকারীদের প্রতিক্রিয়া এবং মন্তব্য জানতে চাই এবং তাদের মতামতের ভিত্তিতে নতুন নতুন সুবিধা আমরা তাদের দেই। তেমনই একটি সুবিধা হচ্ছে নতুন এই ফিচার।

নতুন এই ফিচারটি চালু করতে হলে ইন্সটাগ্রামের ‘সেটিংস’ অপশনে গিয়ে ‘প্রাইভেসি’ অংশে যেতে হবে। সেখানে কমেন্ট বা মন্তব্যের জন্য নতুন ফিচার চালু করতে চাইলে সেটি সিলেক্ট করতে হবে। আপনার ইন্সটাগ্রাম আইডিতে কারা মন্তব্য করতে পারবে এবং কারা পারবে না তার কিছু অপশন দেখা যাবে। এর মধ্যে যারা কমেন্ট করতে পারবে না সে বিষয়ে দুটি নতুন অপশন হলো—যারা আপনাকে ফলো বা অনুসরণ করে না এবং যারা খুব সম্প্রতি আপনাকে ফলো বা অনুসরণ করা শুরু করেছে।

এভাবে একজন ব্যবহারকারী চাইলে মন্তব্য করার সুযোগ সীমিত করে দিতে পারেন। একইভাবে সরাসরি বার্তা বা ডিরেক্ট মেসেজিংয়ের জন্যও করা যাবে। ফলে আপনার ফলোয়ার নন বা সাম্প্রতিক সময়ে আপনার ফলোয়ার হয়েছে এমন ব্যক্তি আপনাকে সরাসরি মেসেজ বা মেসেজ রিকোয়েস্ট দিতে পারবে না।

অ্যাডাম বলেন, আমাদের গবেষণা বলে—জনপ্রিয় ব্যক্তিরা এমন ব্যক্তিদের দ্বারাই সাইবার বুলিংয়ের শিকার হন যারা তার ফলোয়ার নন বা খুবই সম্প্রতি ফলোয়ার হয়েছেন। বলতে পারেন যে, তারা ফলোয়ার হয়েছেন অনাকাঙ্ক্ষিত মন্তব্য বা বার্তা পাঠানোর জন্য। আমরা এমন পাবলিক ফিগারদের দেখেছি যারা এর থেকে মুক্তি পেতে পুরো কমেন্ট বা মেসেজিং অপশনই বন্ধ করে দিতে চান না। বরং তারা তাদের কমিউনিটির সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখতে চান। তাদের জন্যই আমাদের এই নতুন সুবিধা।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa