ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ফাইভ-জি হোয়াইট পেপার প্রকাশ করলো হুয়াওয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
ফাইভ-জি হোয়াইট পেপার প্রকাশ করলো হুয়াওয়ে

ঢাকা: ইন্ডাস্ট্রি অংশীদারদের সহযোগিতায় হুয়াওয়ে ‘৫জি-অ্যাডভান্সড টেকনোলজি ইভোল্যুশন ফ্রম আ নেটওয়ার্ক পার্সপেক্টিভ-টুওয়ার্ডস আ নিউ এরা অফ ইন্টেলিজেন্ট কানেক্ট এক্স’ শীর্ষক একটি হোয়াইট পেপার প্রকাশ করেছে।

সম্প্রতি প্রকাশিত এই হোয়াইট পেপার ৫-জি প্রযুক্তির উন্নয়ন এবং একটি টেকসই ৫-জি শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

ডুয়ান জিয়াওডং (চায়না মোবাইল রিসার্চ ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট), লিউ হং (প্রযুক্তি প্রধান, জিএসএমএ, বৃহত্তর চীন), রিচার্ড লিউ (হুয়াওয়ে ক্লাউড কোর নেটওয়ার্ক প্রোডাক্ট লাইনের প্রেসিডেন্ট) এবং হ্যারি হলমা (ফেলো এবং প্রধান উপদেষ্টা, রেডিও সিস্টেমস, নোকিয়া) রিলিজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং এ বিষয়ে তাদের অভিমত প্রকাশ করেন।  

৫-জি প্রযুক্তির সাহায্যে আরও উন্নত সামাজিক ও অর্থনৈতিক সুবিধা নিশ্চিন্তকরণের উদ্দেশে ৩ জিপিপি আনুষ্ঠানিকভাবে ৫.৫ জি-কে ৫-জি’র দ্বিতীয় পর্যায় হিসেবে ঘোষণা করেছে এবং এই প্রযুক্তিকে ‘৫-জি-অ্যাডভান্সড’ হিসেবে নামকরণ করা হয়েছে। ইন্ডাস্ট্রি পার্টনাররা ৫-জি থেকে এই অ্যাডভান্সড নেটওয়ার্কের বিবর্তনের প্রযুক্তিগত প্রয়োজনীয়তা স্পষ্ট করতে এবং এর বিকাশকে ত্বরান্বিত করতে এই শ্বেতপত্রটি (হোয়াইট পেপার) তৈরি করেছে।

সেবার অভিজ্ঞতা উন্নত করতে এবং ইন্ডাস্ট্রির ডিজিটাল ও বুদ্ধিমান রূপান্তরের জন্য ৫-জি অপরিহার্য। ৫-জি-অ্যাডভান্সড নেটওয়ার্ক এই বিবর্তনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং, ব্যবসায়িক মডেলগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে ৫-জি কোর নেটওয়ার্ক আর্কিটেকচার এবং প্রযুক্তি বিকাশ করা গুরুত্বপূর্ণ।

এই অ্যাডভান্সড নেটওয়ার্ক ৫-জি আর্কিটেকচার এবং প্রযুক্তি উভয়ের বিকাশের মাধ্যমে নেটওয়ার্কের সক্ষমতা বাড়াতে এবং নিত্য-বৈচিত্র্যময় সেবার প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে সাহায্য করবে। ৫-জি-অ্যাডভান্সড নেটওয়ার্ক আর্কিটেকচার ক্লাউড-নেটওয়ার্ক এবং কম্পিউটিং-নেটওয়ার্কের সমন্বয়কে আরও সহজতর করবে। এছাড়া, ৫-জি-অ্যাডভান্সড প্রযুক্তি এআই-এর প্রয়োগ প্রসারণ, আরএটি এবং বিভিন্ন ধরনের নেটওয়ার্কের একত্রীকরণ এবং একীভূত সমর্থনের জন্য উপযুক্ত নেটওয়ার্ক পরিষেবা নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

এই হোয়াইট পেপার ৫-জি-অ্যাডভান্সড নেটওয়ার্ক প্রযুক্তি উন্নয়নের জন্য একটি মূল্যবান রেফারেন্স হিসেবে কাজ করবে। হুয়াওয়ে ৫-জি প্রযুক্তির বিকাশ তরান্বিত করতে এবং একটি ফলপ্রসূ ৫-জি শিল্প গড়ে তুলতে ইন্ডাস্ট্রির অংশীদারদের সঙ্গে একযোগে কাজ চালিয়ে যেতে আগ্রহী।

বাংলাদেশ সময়: ০৭১৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
এমআইএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa