ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রেবনের স্মার্ট গ্লাস নিয়ে এলো ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
রেবনের স্মার্ট গ্লাস নিয়ে এলো ফেসবুক

ঢাকা: চশমার জগতে বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড রেবনের সঙ্গে একত্রিত হয়ে ‘ফাস্ট জেনারেশন স্মার্ট গ্লাস’ নিয়ে এলো ফেসবুক। মাত্র ২৯৯ ডলারের এ স্মার্ট গ্লাস দিয়ে তোলা যাবে ছবি, রেকর্ড করা যাবে ভিডিও আর দ্রুতই শেয়ার করা যাবে ফেসবুকসহ অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মগুলোতে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ‘রেবন স্টোরিস’ নামে সিরিজের এ চশমাগুলো বাজারে ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় ফেসবুক। ২০টি ভিন্ন মডেল ও ডিজাইনের এসব চশমার সর্বনিম্ন খুচরা মূল্য ধরা হয়েছে ২৯৯ মার্কিন ডলার। এগুলো কিনতে হবে অনলাইনে তবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের কিছু নির্ধারিত দোকানেও বিক্রির জন্য থাকবে এগুলো।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফেসবুক জানায়, রেবনের এ স্মার্ট চশমাগুলোতে থাকছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। স্মার্ট গ্লাসগুলো পরিধান করে কোনো ছবি তোলা হলে বা ভিডিও করা হলে, সেটি এমনভাবে রেকর্ড হবে ঠিক যেমনটা আমরা আমাদের চোখ দিয়ে দেখি।

স্মার্ট গ্লাসগুলো দিয়ে ছবি তোলার পাশাপাশি ৩০ সেকেন্ডব্যাপী ভিডিও রেকর্ড করারও সুযোগ থাকছে। ছবি বা ভিডিও, চশমায় থাকা ‘ফেসবুক এসিস্ট’ ভয়েস কমান্ড ফিচারের মাধ্যমে দ্রুত ও সরাসরি ফেসবুকে প্রকাশ করা যাবে। এতে থাকছে ৩টি অডিও মাইক্রোফোন ও কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সম্বলিত নয়েস কন্ট্রোল প্রযুক্তি। ফলে এ চশমা দিয়ে কোনো ফোন কলে কথা বলা হলে অন্য প্রান্তের কথা খুব স্পষ্ট শোনা যাবে এবং নয়েস কন্ট্রোল প্রযুক্তির কারণে এ প্রান্ত থেকে অনেক আওয়াজের মধ্যেও বলা কথা অন্য প্রান্তে পরিষ্কার শোনা যাবে।

এ স্মার্ট গ্লাসকে পরিচালনা করতে হবে নতুন ‘ফেসবুক ভিউ’ অ্যাপের মাধ্যমে। এটি অ্যান্ড্রয়েড ও অ্যাপল স্টোর উভয়ের জন্যই ইতোমধ্যে প্রকাশ করেছে ফেসবুক। স্মার্ট গ্লাস থেকে তোলা ছবি বা রেকর্ড করা ভিডিও এ অ্যাপের মাধ্যমে নিজের স্মার্টফোনেও সেভ করা যাবে।

ফেসবুক বলছে, যারা ‘সলো’ ভিডিও, ট্রাভেল ভিডিও বা বাইক রাইডিং ভিডিও করতে চান তাদের জন্য দারুণ এক সমাধান হতে পারে এ স্মার্ট গ্লাস। এছাড়া বিভিন্ন রান্নার ভিডিওসহ বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও যারা নির্মাণ করেন তাদের জন্যও আদর্শ এক ডিভাইস এটি।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।