ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্র্যাজুয়েশন সম্পন্ন করলো জিপি এক্সপ্লোরারস ব্যাচ ২ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
গ্র্যাজুয়েশন সম্পন্ন করলো জিপি এক্সপ্লোরারস ব্যাচ ২ 

ঢাকা: গ্রামীণফোনের ইন-হাউস স্কিল অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে ‘জিপি এক্সপ্লোরারস’ ব্যাচ ২। এ ব্যাচে রয়েছেন ৪০ শতাংশেরও নারী শিক্ষার্থী, যাদের বেশির ভাগই বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ডের।

 

অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান ও ভারপ্রাপ্ত চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হোসেন সাদাত।  

জিপি এক্সপ্লোরারস একটি বিশেষ ডিজিটাল স্কিলস অ্যাকাডেমি, যার লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভবিষ্যৎ ক্যারিয়ার ও প্রয়োজনীয় দক্ষতার মধ্যে ব্যবধান দূর করে সফট ও ডিজিটাল দক্ষতা বিকাশের মাধ্যমে তাদের প্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে আপস্কিল ও দক্ষ করে তোলা।  

জিপি এক্সপ্লোরারসের এবারের আয়োজনে ৬৪টি বিশ্ববিদ্যালয়ের ১৬শর বেশি শিক্ষার্থী আবেদন করেন, যার মধ্যে ৩৫৭ জন শিক্ষার্থীকে নির্বাচন করা হয়। ২০ সপ্তাহব্যাপী এ আপস্কিলিং প্রোগ্রামে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক জ্ঞানের সঙ্গে তাদের যোগাযোগ দক্ষতা, উদ্যোক্তা মানসিকতা ও ডিজিটাল দক্ষতার ওপর আলোকপাত করা হয়। ক্রাউডসোর্সড লার্নিং মডেলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে এ প্রোগ্রামে রয়েছে বিশেষায়িত কনটেন্ট, অ্যাসাইনমেন্ট ও খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত সেশন।  

জিপি এক্সপ্লোরারসের এবারের আয়োজনে ৩৯ জন শিক্ষার্থী ডিজিটাল মার্কেটিং, ১৩৫ জন শিক্ষার্থী অন্টারপ্রনারশিপ মাইন্ডসেট ও ২৪৫ জন শিক্ষার্থী প্রফেশনাল কমিউনিকেশনে সনদ অর্জন করেন। এক্সপ্লোরাররা ইউএনডিপির রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, বিজিএমইএ’র সাবেক সভাপতি ড. রুবানা হক, এটিঅ্যান্ডটি’র ভাইস প্রেসিডেন্ট রিদওয়ান কবির এবং ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতারের মতো বিশেষজ্ঞদের কাছ থেকে জানার সুযোগ পান।  

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, যেকোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের লক্ষ্য থাকে ব্যবসা করা বা মুনাফা অর্জন। এর বাইরেও প্রতিষ্ঠানের সমাজ, রাষ্ট্র ও জনগণের প্রতি কিছু অঙ্গীকার রয়েছে। গ্রামীণফোন জিপি এক্সপ্লোরারসের মাধ্যমে এ অঙ্গীকার পূরণ করছে। ভবিষ্যৎ উপযোগী দক্ষতার মাধ্যমে তরুণদের আপস্কিল করছে এবং আমাদের ডিজিটাল বাংলাদেশ লক্ষ্যপূরণে এগিয়ে যেতে ভূমিকা রাখছে। জিপি এক্সপ্লোরারস থেকে অর্জিত জ্ঞান তাদের জীবনের একটি বড় ভিত্তি হিসেবে কাজ করবে বলে মনে করি।  

বিটিআরসির ভাইস চেয়ারম্যান বলেন, শিক্ষা ও প্রশিক্ষণ এ দুয়ের মধ্যে পার্থক্য রয়েছে। আপনি অ্যাকাডেমিক ক্ষেত্রে ভালো ফলাফল করতে পারেন, কিন্তু ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে আপনাকে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে এবং দক্ষতা অর্জন করতে হবে। গ্রামীণফোনের জিপি এক্সপ্লোরারস ২.০ এর মাধ্যমে অংশগ্রহণকারীদের সঠিক উপায়ে গড়ে তুলতে পেরেছে এবং এ প্রোগ্রাম আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম হয়েছে।  

গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান ‘জিপি এক্সপ্লোরারস’ ব্যাচ ২-এর গ্র্যাজুয়েটদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, ডিজিটালাইজেশন ত্বরান্বিত করতে ও চতুর্থ শিল্প বিল্পবের সুযোগগুলো ব্যবহারে কানেক্টিভিটি ও ডিজিটাল উদ্ভাবনের শক্তিকে কাজে লাগাতে হবে। একইসঙ্গে স্ব-নির্ভর ও জ্ঞানভিত্তিক অর্থনীতিতে পরিণত হওয়ার ক্ষেত্রে আমাদের লক্ষ্য অর্জনে এবং ভবিষ্যৎ বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধিতে তরুণদের ভবিষ্যৎ উপযোগী দক্ষতায় প্রশিক্ষিত করে তোলা মূল বিষয় হিসেবে কাজ করবে। আমরা মনে করি, আমাদের এ প্রচেষ্টা তরুণদের নতুন সুযোগ উন্মোচনের মাধ্যমে নিজেদের প্রস্তুত করে তুলতে সহায়তা করবে, ভবিষ্যৎ নেতৃত্বের মধ্যে দক্ষতা নিশ্চিত করবে এবং বাংলাদেশের ডিজিটাল ইকোসিস্টেমের বিকাশে ভূমিকা রাখবে। আমি নিশ্চিত, তারা তাদের প্রতিষ্ঠান ও পোর্টফলিওতে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি অতি শিগগিরই ইন্ডাস্ট্রিতে প্রফেশনাল হিসেবে নিজেদের অবস্থান তৈরিতে সক্ষম হবেন।  

ওয়াধওয়ানি ফাউন্ডেশন (যুক্তরাষ্ট্রভিত্তিক সমাজসেবামূলক সংগঠন, যারা আপস্কিলিংয়ের মাধ্যমে তরুণদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে কাজ করে) এবং বহুব্রীহির (ডিজিটাল স্কিল কন্টেন্টের জন্য খ্যাত স্থানীয় স্টার্টআপ) সঙ্গে কনটেন্ট পার্টনারশিপের মাধ্যমে গ্রামীণফোন এ প্রোগ্রামটি আয়োজন করে। গ্রামীণফোনের সিনিয়র ম্যানেজমেন্ট দ্বারা পরিচালিত জুম সেশন থেকে ৪৯টি ভিডিও তৈরি করা হয়েছে, যা মাইজিপির লার্ন সেকশন ও গ্রামীণফোন এক্সপ্লোরারসের ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে।   

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।