ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রূপপুর পারমাণবিক প্রকল্প

বাংলাদেশের ১১ বিশেষজ্ঞ পেলেন রাশিয়ার সার্টিফিকেট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
বাংলাদেশের ১১ বিশেষজ্ঞ পেলেন রাশিয়ার সার্টিফিকেট

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে কর্মরত ১১ জন বিশেষজ্ঞকে মেটাল নিরীক্ষণে সার্টিফিকেট দিয়েছে রাশিয়া।

সম্প্রতি রাশিয়ার এইউসি স্নিটমাস সার্টিফিকেশন সেন্টার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত এ বিশেষজ্ঞদের জন্য ধাতুর ডেস্ট্রাকটিভ ও নন-ডেস্ট্রাকটিভ পরীক্ষার বিষয়ে একটি সার্টিফিকেট প্রোগ্রাম সম্পন্ন করে।

রাশিয়ায় আয়োজিত দুই মাসব্যাপী এই প্রোগ্রামে তাত্ত্বিক জ্ঞান; ভিজ্যুয়াল ও ডাইমেনশনাল, আল্ট্রাসাউন্ড এবং এডি-কারেন্ট পদ্ধতিতে ব্যবহারিক দক্ষতা; এবং এক্সামিনেশন বোর্ডের নেওয়া সাক্ষাৎকারের ফলাফলের ওপর ভিত্তি করে দু’টি ক্যাটাগরিতে ১১ বাংলাদেশিকে এই সার্টিফিকেট দেওয়া হয়। বিপিভিজি সার্টিফিকেট পাওয়া বিশেষজ্ঞরা মেটাল পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে না পারলেও এসপিভিজি সার্টিফিকেটধারীরা চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতা রাখবেন।

আল্ট্রাসাউন্ড গবেষণা পদ্ধতি ও মেট্রোলজি বিষয়ক স্নিটমাস ল্যাবরেটরির জ্যৈষ্ঠ গবেষক লুভব ভারোনকোভা বলেন, আমরা দুই মাস ধরে অংশগ্রহণকারীদের তিনটি ধাপে বাছাই করেছি। এর মধ্যে ছিল তাত্ত্বিক জ্ঞানের পরিধি, দু’টি নমুনার ওপর ব্যবহারিক দক্ষতা এবং সাক্ষাৎকার।

এইউসি স্নিটমাস ১৯৮০ সালে প্রতিষ্ঠিত হয়। এটি রোসাটম মেশিন তৈরি বিভাগ এটমএনার্গোমাসের একটি প্রতিষ্ঠান। গত ৪০ বছর ধরে বিভিন্ন শিল্প ক্ষেত্রে ধাতুর ডেস্ট্রাকটিভ ও নন-ডেস্ট্রাকটিভ পরীক্ষা বিষয়ে বিশেষজ্ঞদের সার্টিফিকেট দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়:১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।