ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বিটিআরসির তরঙ্গ নিলাম, বাড়বে সেবার মান

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
বিটিআরসির তরঙ্গ নিলাম, বাড়বে সেবার মান

ঢাকা: গ্রাহক সেবার মান উন্নত করার বিষয়টি বিবেচনা নিয়ে মোবাইল অপারেটরদের জন্য তরঙ্গের নিলাম করতে যাচ্ছে বিটিআরসি।

বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সকল মোবাইল অপারেটরের অংশগ্রহণে ২ দশমিক৩ গিগাহার্জ এবং ২ দশমিক ৬ গিগাহার্জ ব্যান্ডের তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হবে।

সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ এর লক্ষ্য ও পরিকল্পনায় বলা হয়েছে, ২০২১-২০২৩ সালের মধ্যে ৫-জি চালু করা হবে।

বিটিআরসি বলছে, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে সময়োপযোগী, অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য ও কারিগরিভাবে বাস্তবসম্মত উপায়ে বাংলাদেশে ৫-জি সেবা চালুর জন্য ২ দশমিক ৩ গিগাহার্জ, ২ দশমিক ৬ গিগাহার্জ ও ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ড (তিনটি) নির্ধারণ করা হয়েছে।

দেশের সকল মোবাইল অপারেটর প্রতিনিধিগণের সক্রিয় অংশগ্রহণে ২.৩ গিগাহার্জ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১০০ মেগাহার্টজ (১০ মেগাহার্টজের ১০টি ব্লক) এবং ২.৬ গিগাহার্জ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১২০ মেগাহার্টজ (১০ মেগাহার্টজের ১২টি ব্লক) তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে।

গ্রাহক সেবার মান উন্নত করার বিষয়টি বিবেচনার পাশাপাশি মোবাইল অপারেটরদের তরঙ্গ চাহিদা, বাজার পরিস্থিতি ও বৈশ্বিক অবস্থা এবং সর্বোপরি সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে কমিশন হতে গত ৩ মার্চ “Instructions for Radio Frequency Auction-2022” নির্দেশিকাটি জারি করা হয়। এতে, তরঙ্গ ব্যান্ডের ভিত্তি মূল্য, মেয়াদ, পরিশোধ পদ্ধতি, নিলাম সংশ্লিষ্ট অন্যান্য চার্জসহ তরঙ্গ নিলামে অংশগ্রহণ করতে ইচ্ছুক মোবাইল অপারেটরদের জন্য সুনির্দিষ্ট দিক নির্দেশনা সন্নিবেশিত করা হয়।

সরকারের পূর্বানুমতি গ্রহণ সাপেক্ষে ২ দশমিক ৩ গিগাহার্জ ও ২ দশমিক ৬ গিগাহার্জ ব্যান্ড তরঙ্গ ১৫ বছরের জন্য প্রতি মেগাহার্টজ এর ভিত্তি মূল্য (Base Price) ৬ মিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছিল।

বর্তমানে গ্রামীনফোনের কাছে মোট একসেস তরঙ্গ রয়েছে ৪৭ দশমিক ৪০ মেগাহার্টজ, রবি আজিয়াটা লিমিটেড মোট এক্সেস তরঙ্গ ৪৪ দশমিক ০০ মেগাহার্টজ, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এর মোট একসেস তরঙ্গ ৪০ দশমিক০০ মেগাহার্টজ, টেলিটক বাংলাদেশ লিমিটেড এর মোট একসেস তরঙ্গ ২৫ দশমিক ২০ মেগাহার্টজ।

বিটিআরসি আশা করছে, এই তরঙ্গ নিলামের মাধ্যমে সরকারের উল্লেখযোগ্য আয়ের পাশাপাশি বিদ্যমান মোবাইল ৪জি সেবা সম্প্রসারণ ও এর মানোন্নয়ন এবং বাংলাদেশে মোবাইল ৫জি সেবা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এমআইএইচ/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa